×

খেলা

‘শারীরিক ও মানসিক বিকাশ উশু প্রশিক্ষণ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৫ পিএম

‘শারীরিক ও মানসিক বিকাশ উশু প্রশিক্ষণ’

ছবি: ভোরের কাগজ

বইটিতে উশু চিগং (নিঃশ্বাসের ধ্যান) যা শরীর ও মনকে উপকৃত করে দীর্ঘজীবন লাভে সহযোগিতা করে ও অভ্যন্তরীণ অনুশীলন সম্পর্কে জানা যাবে, অভ্যন্তরীণ অনুশীলন মানবদেহের আত্মিকতার উন্নতি ঘটিয়ে থাকে। উশু অনুশীলন শারীরিক ও মানসিক অবস্থার উন্নতির সঙ্গে সঙ্গে মানুষকে প্রাকৃতিক, সাবলীল জীবনযাপন এবং সমৃদ্ধি ও সংস্কৃতির অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে। উশু বিশেষ করে শারীরিক অনুশীলনের ওপর গুরুত্ব দিয়ে থাকে যার ফলে শিক্ষার্থীদের মানসিক মনোবল বৃদ্ধি পায়।

সালমান এল. রহমান বাংলাদেশ উশুর (কুংফুর) জাতীয় দলের খেলোয়াড় ছিলেন। বর্তমানে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) উশু কোচের দায়িত্ব পালন করছেন তিনি।

গত ১৮ ফেব্রুয়ারি একুশে বইমেলায় মোড়ক উন্মোচনের মাধ্যমে প্রকাশিত এটি লেখকের প্রথম বই। তার অক্লান্ত পরিশ্রমে ভবিষ্যতে উশুর প্রচার-প্রসারে মার্শাল আর্টের আরো বই প্রকাশ করার প্রত্যায় ব্যক্ত করেন তিনি। তার ইচ্ছে ভবিষ্যৎ প্রজন্ম মার্শাল আর্টের মাধ্যমে সমাজ থেকে মাদক, অন্যায়-অবিচার ও দুর্নীতিমুক্ত সমাজ গঠনে মুখ্য ভূমিকা পালন করতে পারে।

গতকাল বইটির মোড়ক উন্মোচনে উপস্থিত ছিলেন লেখকসহ বাংলাদেশ উশু ফেডারেশনের সম্মানিত সাধারণ সম্পাদক জনাব দুলাল হোসেন, মো. সায়েম ইসলাম টুটুল, সহ-সম্পাদক, বাংলাদেশ উশু ফেডারেশনের সাংগঠনিক কমিটি, সুলতান মাহমুদ সোহেল, নাট্যকার বাবুল আহমেদ রুবেলসহ উশুর নতুন ও পুরনো প্রশিক্ষণার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App