×

আন্তর্জাতিক

রাশিয়া ‘মানবতাবিরোধী’ অপরাধ করছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৫ পিএম

রাশিয়া ‘মানবতাবিরোধী’ অপরাধ করছে

ছবি: সংগৃহীত

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে নির্ধারণ করেছে যে ইউক্রেনে মানবতাবিরোধী অপরাধ করছে রাশিয়া। যুদ্ধ শুরুর পর থেকেই হত্যা, নির্যাতন, ধর্ষণ এবং নির্বাসনের মতো জঘন্য অপরা করে আসছে রাশিয়া।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেওয়া বক্তব্যে ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান কমলা হ্যারিস। সে সময়ই এসব কথা জানান তিনি। খবর বিবিসির।

এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ আলোচনার প্রাধান্য পেয়েছে। সম্মেলনে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ অনেক দেশের ক্ষমতাধর নেতারা উপস্থিত ছিলেন। এই সম্মেলন থেকে বিশ্ব নেতারা ইউক্রেনের প্রতি দীর্ঘ মেয়াদে সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান।

সম্মেলনে কমলা হ্যারিস বলেন, ইউক্রেন সংঘটিত অপরাধের জন্য রাশিয়ার অপরাধীদের অবশ্যই জবাবদিহি করতে হবে। তাদের এমন কর্ম আমাদের মূল্যবোধ এবং মানবতার বিরুদ্ধে আক্রমণ। এ বিষয়ে আমাদের হাতে অনেক প্রমাণ রয়েছে।

এদিন নিরাপত্তা সম্মেলনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, ‘এখন সময় এসেছে সামরিক সহায়তা আরও জোরদার করার। পশ্চিমাদের অবশ্যই ইউক্রেনের ভবিষ্যৎ সুরক্ষার জন্য পরিকল্পনা শুরু করতে হবে। সেই সঙ্গে আত্মরক্ষার জন্য অবশ্যই প্রয়োজনীয় অস্ত্র পাঠাতে হবে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App