×

আন্তর্জাতিক

রাশিয়াকে সহায়তায় চীনকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৯ এএম

রাশিয়াকে সহায়তায় চীনকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে, মস্কোকে সহায়তা করা নিয়ে চীনকে সতর্ক করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। পাশাপাশি বেইজিংয়ের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে আলোচনার সময় চীনা ‘গুপ্তচর’ বেলুন মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমা লঙ্ঘনের নিন্দাও জানান তিনি।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখে নিরাপত্তাবিষয়ক সম্মেলনের এক ফাঁকে সাইডলাইন বৈঠক করেন দেশ দুটির এই দুই শীর্ষ কর্মকর্তা। খবর আলজাজিরার।

এনবিসি নিউজের ‘মিট দ্য প্রেস উইথ চক টড-এ রোববার সকালে প্রচারিত একটি সাক্ষাৎকারে ব্লিঙ্কেন বলেন চীন রাশিয়াকে প্রাণঘাতী সহায়তা দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র অত্যন্ত উদ্বিগ্ন এবং তিনি ওয়াংকে স্পষ্ট বলেছেন, এতে ‘গুরুতর’ প্রভাব পড়বে আমাদের সম্পর্কের মধ্যে।’

এদিকে, যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনা ‘নজরদারি বেলুন’ ও সেটি ভূপাতিত করার বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) জো বাইডেন এ আশাবাদ ব্যক্ত করেন। মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমরা নতুন করে আরও একটি স্নায়ুযুদ্ধ চাইছি না।’ তবে চীনের প্রেসিডেন্টের সঙ্গে কখন এ বিষয়ে কথা বলবেন সেটি নিশ্চিত করেননি তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App