×

খেলা

ভেলকি জাদেজার, ক্যাঙ্গারু বধ ভারতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৮ পিএম

ভেলকি জাদেজার, ক্যাঙ্গারু বধ ভারতের

ছবি: সংগৃহীত

মাত্র তিনদিনে নাগপুর টেস্ট হেরেছিল কামিন্সের অস্ট্রেলিয়া। সেই লজ্জার রেশ না কাটতেই এবার দিল্লি টেস্টে ৬ উইকেটে হারের মুখ দেখেছে অজিরা। প্রথম টেস্টের মতো কামিন্সরা দ্বিতীয় টেস্টও হেরেছে তিনদিনে। এর মধ্য দিয়ে ৪ টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) তৃতীয় দিনের প্রথম সেশনে মাত্র ২৮ রানের ব্যবধানে ৮ উইকেট হারায় অস্ট্রেলিয়া। রবীন্দ্র জাদেজার স্পিন ভেলকিতে অজিরা তাদের দ্বিতীয় ইনিংসে ১১৩ রানে অলআউট হয়। খবর ইএসপিএনের।

তৃতীয় দিনে অজিদের পতনের শুরুটা হয়েছে ট্রাভিস হেডকে হারিয়ে। ৪৩ রান করে অশ্বিনের শিকার হন তিনি। এরপর স্টিভেন স্মিথও তার শিকার। স্মিথ যখন আউট হয়ে যান, তখন স্কোরবোর্ডে ৩ উইকেটে ৮৫ রান। স্পিন সহায়ক উইকেট আর ম্যাচ পরিস্থিতি বিবেচনায় যা মোটেই খারাপ ছিল না।

এরপর জাদেজার স্পিন ঘূর্ণিতে মাত্র ২৮ রান যোগ করেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। এর মধ্যে ৯৫ রানের সময় অজিরা চারটি উইকেট হারিয়েছে কোনো রান না করেই। যার তিনটিই নিয়েছেন জাদেজা। ট্রেভিস হেড ৪৩ ও মার্নাস লাবুশানের ৩৫ ছাড়া কেউ দুই অঙ্কের রানে পৌছতে পারেনি। ভারতের হয়ে সর্বোচ্চ একাই ৭ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। এছাড়া ৩টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।

এর আগে দিল্লি টেস্টের প্রথম ইনিংসে ২৬২ রান করে জবাবে অক্ষর প্যাটেলের ব্যাটিং দৃঢ়তায় ভারত অলআউট হয় ২৬২ রান করে। প্রথম ইনিংসে অজিরা ১ রানের লিড পাওয়ায় ভারতের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১১৫ রানের। সেটা ৪ উইকেট হারিয়েই তুলে নেয় ভারত।

রান তাড়া করতে নেমে দলীয় ৬ রানে ফেরেন ভারতের ওপেনার লোকেশ রাহুল (১)। সেখান থেকে দলকে টানেন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা। একপর্যায়ে বল টার্ন করতে থাকায় আগ্রাসী ব্যাটিং করেন রোহিত শর্মা। ২০ বল খেলে ৩ চার ও দুই ছক্কায় ৩১ রান করে থামেন তিনি।

এরপর কোহলিকে দলকে টানতে থাকেন পূজারা। তৃতীয় উইকেট জুটিতে আসে ৩০ রান। আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার রান স্পর্শ করার দিনে বেশিদূর আগাতে পারেননি কোহলি। স্ট্যাম্পিং হয়ে সাজঘরে ফেরার আগে ৩১ বলে ২০ রান তোলেন বিরাট।

দ্রুত রান আনতে গিয়ে ফেরেন শ্রেয়াস আইয়ারও। দলীয় ৮৮ রানে ১২ রান করে লায়নের শিকার হন তিনি। এরপর পূজারা ও শ্রীকর দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। পূজারা ৭৪ বলে ৪ চারে ৩১ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ২২ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৩ রানে অপরাজিত থাকেন শ্রীকর।

এর আগে দ্বিতীয় টেস্টের প্রথম দিন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ২৬৩ রানে। চারটি উইকেট নিয়েছিলেন টিম ইন্ডিয়ার তারকা পেসার মোহাম্মদ শামি তিনটি করে উইকেট নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় দিনের তৃতীয় সেশনে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। ২৬২ রানে অল আউট হয়ে যান রোহিত শর্মারা দল। টিম ইন্ডিয়ার হয়ে সর্বাধিক ৭৪ রান করেন অক্ষর প্যাটেল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App