×

সারাদেশ

পায়ে হেঁটে ৩৮ জেলা ঘুরে মেহেরপুরে ভারতীয় যুবক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:২৩ পিএম

পায়ে হেঁটে ৩৮ জেলা ঘুরে মেহেরপুরে ভারতীয় যুবক

ছবি: ভোরের কাগজ

ভারতের ২৭ রাজ্য ঘুরে পা হেটে মেহেরপুরে রোহান আগারওয়াল নামের এক ভারতীয় যুবক। উদ্দেশ্য প্লাস্টিকের ভয়াবহতা ও এর থেকে পরিবেশকে রক্ষার আহ্বান জানানো।

২০২০ সালের আগষ্ট মাসে শুরু করে ৯০৮ দিনে ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন তিনি। নিজ দেশের ২৭টি রাজ্য ভ্রমণ শেষে মহারাষ্ট্রের নাগপুরের যুবক রোহান আগারওয়াল বাংলাদেশের ৩৮টি জেলা ঘুরে মেহেরপুরে আসেন। ২০ বছর বয়সী এই তরুণ মেহেরপুরের এসেই মেয়রসহ প্রশাসনের বিভিন্ন জনের সাথে সাক্ষাৎ করেছেন।

২০২০ সালের ২৪ আগস্ট ভারতের উত্তর প্রদেশের বারানসিতে গঙ্গার তীর থেকে হাটা শুরু হয় রোহানের। ৯০৮ দিন আগে যাত্রা শুরু করা ভারতীয় যুবক এখন পর্যন্ত অতিক্রম করেছেন প্রায় ১৫ হাজার কিলোমিটার পথ। এর মধ্যে ভারতের রাজস্থান, হরিয়ানা, দিল্লি, চণ্ডিগড়, হিমাচল, উত্তরাখণ্ড, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, পন্ডিচেরি, কর্নাটক, কেরালা ও গোয়া হয়ে ভারতের মোট ২৭টি রাজ্য পরিভ্রমণ শেষে ৮ অক্টোবর ফেনীর বিলোনিয়া সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে ঢুকেন এই যুবক। বাংলাদেশের ৩৮টি জেলা অতিক্রম করে কুষ্টিয়া হয়ে ১৯ ফেব্রুয়ারি মেহেরপুরে আসেন। বলছিলেন রোহান নিজেই।

তারপর জেলা প্রশাসক, পৌর মেয়র ও গাংনী প্রেসক্লাব সাংবাদিকদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন রোহান। এছাড়া পথচারীদের প্লাস্টিকের ভয়াবহতা বুঝাতে মেহেরপুরের বিভিন্ন প্রতিষ্ঠানে সচেতনমূলক বক্তব্য রাখেন রোহান।

গাংনী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল অনিক জানান, রোহান আগারওয়াল প্লাস্টিক দূষণ রোধের মধ্য দিয়ে পরিবেশ রক্ষার স্বপ্ন নিয়ে প্রায় ৯০৮ দিন আগে ঘর থেকে বের হয়েছিলেন। রোহানের এই যাত্রার লক্ষ্য পৃথিবীর সবচেয়ে শীতলতম তাপমাত্রার দেশ সাইবেরিয়ার ওইমিয়াকন। যাত্রা পথে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে পরিবেশ-প্রকৃতি নিয়ে সচেতনতা ও প্লাস্টিকের ভয়াবহতা নিয়ে মতবিনিময় করছেন। আমি রোহানের এই প্রচেষ্টাকে স্বাগত জানাচ্ছি।

মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এমএ খালেক বলেন, রোহান নামের ওই ভারতীয় তরুণের মেহেরপুরে আসার কারণ জানতে পেরে তার থাকা ও খাওয়ার ব্যবস্থা করে দিয়েছি। এই অল্প বয়সে তার এমন মহৎ উদ্যোগে আমাদের সর্বাত্মক সহযোগিতা থাকবে।

রোহান আগারওয়াল বলেন, এ পৃথিবী শুধু মানুষের বসবাসের জন্য নয়। প্রাণি-উদ্ভিদেরও। তাই পরিবেশের বিষয়ে অবশ্যই সচেতন হতে হবে। এটা সব মানুষের দায়িত্ব। প্লাস্টিক পরিবেশের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। প্লাস্টিক থেকে বাঁচতেই আমার এই যাত্রা। তাই ভারত থেকে বাংলাদেশে এসেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App