×

অর্থনীতি

ইনোভেশন অ্যাওয়ার্ড পেল ভোক্তা-অধিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:১০ পিএম

ইনোভেশন অ্যাওয়ার্ড পেল ভোক্তা-অধিকার

ছবি: ভোরের কাগজ

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক 'সিসিএমএস শীর্ষক ওয়েব পোর্টাল এবং সফটওয়্যার উদ্ভাবনের জন্য অধিদপ্তরকে পাবলিক সার্ভিস ইনোভেশন সেক্টরে বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২৩ পুরস্কার প্রদান করা হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ডের ৫ম আসর ঢাকার লা মেরিডিয়ান হোটেলের গ্র্যান্ড বলরুমে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে পাবলিক সার্ভিস ইনোভেশন সেক্টরে বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়।

উল্লেখ্য, এসপায়ার টু ইনোভেট-এটুআই এর যৌথ উদ্যোগে এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় জিপিএইচ ইস্পাতের সৌজন্যে অ্যাওয়ার্ড অনুষ্ঠানটির আয়োজনে ছিলো বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। এছাড়া আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম, জিপিএইচ ইস্পাত লিমিটেডের চেয়ারম্যান, মোহাম্মদ আলমগীর কবির, ৯টি জুরি বোর্ডের সদস্যসহ অন্যান্য অতিথিরা।

নাইদ আহ্‌মেদ পলক অতিথির বক্তৃতায় বলেন, এই বছর অনুষ্ঠানটি মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ ২০৪১ এর রূপকল্প অনুসরণে ডিজাইন করা হয়েছে।

এ বছর বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২৩ এ পাবলিক সার্ভিস ইনোভেশন ক্যাটাগরিতে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে সিসিএমএস শীর্ষক ওয়েব পোর্টাল এবং সফটওয়্যার উদ্ভাবনের জন্য পুরস্কার প্রদান করা হয়। অধিদপ্তরের পক্ষ থেকে মহাপরিচালক এ.এইচ.এম. সফিকুজ্জামান (অতিরিক্ত সচিব) প্রধান অতিথির নিকট হতে পুরস্কার গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং সিসিএমএস সফটওয়্যার ডেভেলপমেন্টকারী প্রতিষ্ঠান মাল্টিপ্লাই ডিজিটাল এর প্রধান নাঈম আহমেদ ও তার টিম।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জন্য এ ধরনের স্বীকৃতি প্রথম এবং তা ভবিষ্যতে অধিদপ্তরের সকল অর্জনের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।

উল্লেখ্য, গত ১৮ জানুয়ারি ২০২৩ তারিখ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ.এইচ.এম. সফিকুজ্জামান (অতিরিক্ত সচিব) অধিদপ্তরের অভিযোগ নিষ্পত্তির ক্ষেত্রে ভোক্তাদের স্বার্থে অভিযোগ দায়েরের পদ্ধতি আরো সহজ করার লক্ষ্যে সিসিএমএস শীর্ষক ওয়েব পোর্টাল এবং সফটওয়্যার উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ একটি প্রত্যয়। এর মূল লক্ষ্য বাংলাদেশকে একটি তথ্য প্রযুক্তি নির্ভর স্মার্ট রাষ্ট্র হিসেবে গড়ে তোলা। ডিজিটাল প্রযুক্তি কাজে লাগিয়ে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করা বর্তমান সরকারের অঙ্গীকার। এরই অংশ হিসেবে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে ভোক্তারা যেন সহজে অভিযোগ দায়ের করতে পারেন এবং দ্রুত অভিযোগসমূহ নিষ্পত্তি করা যায় সেই লক্ষ্যকে সামনে রেখে ‌‌‌'সিসিএমএস শীর্ষক ওয়েব পোর্টাল এবং সফটওয়্যারটি প্রস্তুত করা হয়। সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে অনিষ্পন্ন অভিযোগসমূহ দ্রুত নিষ্পত্তির মাধ্যমে ভোক্তাগণকে কাংখিত সেবা প্রদান করা সম্ভব হচ্ছে মর্মে প্রতীয়মান।

দ্রুত সময়ে সহজ উপায়ে অভিযোগ নিষ্পত্তিরর লক্ষ্যে বর্ণিত সফটওয়্যারটি উদ্ভাবনের মাধ্যমে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে স্মার্ট ভোক্তা-অধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখবে বলে মহাপরিচালক আশাবাদ ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App