×

শিক্ষা

সরকারিকৃত কলেজ শিক্ষক-কমর্চারী সুরক্ষা কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৬ পিএম

সরকারিকৃত কলেজ শিক্ষক-কমর্চারী সুরক্ষা কমিটি

ফাইল ছবি

সরকারিকৃত কলেজ শিক্ষক-কমর্চারী সুরক্ষা কমিটি গঠন করা হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে সরকারিকৃত শিক্ষক-কর্মচারীদের বেসরকারি আমলে প্রাপ্ত গ্রেড পুনঃবহাল করার দাবিতে এ সভা অনুষ্ঠিত হয়। কমিটির আহ্বায়ক মো. শামসুল আলম সভার সভাপতিত্ব করেন।

সভায় বক্তরা বলেন, কলেজ বেসরকারি থাকাকালীন শিক্ষা মন্ত্রণালয় ও মাউসি বিধি মোতাবেক সিলেকশন গ্রেড বা টাইমস্কেল প্রদান করে বেতন গ্রেড নির্ধারণ করেছেন। কিন্তু সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারীদের কতিপয় বেতন গ্রেড ঠিক রাখলেও বেশির ভাগ শিক্ষক-কমর্চারীদের বেতন গ্রেড অবনমন করে আত্মীকরন করা হচ্ছে। ফলে এসব শিক্ষক-কর্মচারীগন একদিকে যেমন আর্থিক অপূরণীয় ক্ষতির সম্মুখীন হচ্ছে তেমনি মান-সম্মানও ভুলূণ্ঠিত হচ্ছে। অপরদিকে, সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছে। এ বিষয়ে মহাপরিচালক (ডিজি) মহোদয় ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে দুটি রেজুলেশন করে গ্রেড সুরক্ষার ব্যাপারে ইতিবাচক মতামত প্রদান করলেও তা অজ্ঞাত কারণে বাস্তবায়ন করা হচ্ছে না।

সভায় বক্তারা আরো বলেন, শিক্ষা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলে তারা গ্রেড সুরক্ষার ব্যাপারে আন্তরিকতা দেখালেও বাস্তবায়নের জন্য পরস্পর পরস্পরকে দোষারোপ করছে। ফলে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা যে উদ্দেশ্যে নিয়ে প্রতিটি উপজেলায় একটি কলেজ সরকারি করণের স্বপ্ন লালন করেছেন ও শিক্ষক সমাজকে অর্থনৈতিক মুক্তির প্রক্রিয়া শুরু করেছেন, তা ভুলূণ্ঠিত হচ্ছে।

এমতাবস্থায় কয়েক হাজার শিক্ষক-কর্মচারী অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছন বলে জানান বক্তরা। এ সময় ৭১ সদস্যবিশিষ্ট ‘সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারী বেতন গ্রেড’ সুরক্ষা নামে একটি আহবায়ক কমিটি গঠন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App