×

অর্থনীতি

ডিটিজি মেলার পর্দা নামছে আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৪৪ পিএম

ডিটিজি মেলার পর্দা নামছে আজ

ছবি: সংগৃহীত

ডিটিজি মেলার পর্দা নামছে আজ

ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশন বা ডিটিজি মেলার পর্দা নামছে আজ (শনিবার)। রাজধানীর পূর্বাচল এক্সপ্রেসওয়ে সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গত বুধবার চার দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হয়।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) মেলা ঘুরে দেখা গেছে, ১৯টি হলে ১ হাজার ৬০০টি বুথে বস্ত্র খাতের সব ধরনের যন্ত্রাংশ প্রদর্শন করা হয়েছে। মেলায় বাংলাদেশ, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রাজিল, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, হংকং, ইতালি, জাপানসহ ৩৫টি দেশের ১ হাজার ২০০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। দেশীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের মধ্যে এ.এন.এইচ এন্টারপ্রাইজও মেলায় অংশ নিয়েছে। ৭ নং হলের ৭২৮ ও ৭৩১ নং স্টলে তাদের পণ্যগুলো পাওয়া যাচ্ছে।

বিশেষ করে এ.এন.এইচ এন্টারপ্রাইজের পক্ষ থেকে আয়োজিত আর্কিটেকচারাল ডিজাইন অ্যান্ড কনস্ট্রাকশন, স্টিল স্ট্রাকচার ডিজাইন অ্যান্ড কনস্ট্রাকশন, রিট্রোফিটিং কনস্ট্রাকশনের মডেল মেলায় আগত দর্শনার্থীদের নজর কেড়েছে। এছাড়াও এ.এন.এইচ গ্রুপের টয়লেট্রিজ পণ্যের অঙ্গপ্রতিষ্ঠান রে-কনজুমার প্রোডক্টস লিমিটেড তাদের পণ্য বাংলা ওয়াশ, সোপি ডিটারজেন্ট, টয়লেট ক্লিনার, গ্লাস ক্লিনার, হ্যান্ড ওয়াশ, ডিশ ওয়াশ, ফ্লোর ক্লিনার মেলায় প্রদর্শন করেছে।

মেলায় আগত দর্শনার্থীরা জানান, তারা মেলা ঘুরে দেখছেন। এমন আয়োজন তাদের ভালো লেগেছে।

মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের মতে, টেক্সটাইল ও পোশাকের যন্ত্রপাতির বাজার বাংলাদেশে সম্ভাবনাময়। এ বিষয়ে সরকারের আরো নজর দেয়া উচিত। এমন আয়োজন যেন অব্যাহত থাকে।

এ.এন.এইচ গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর মো. মোকাদ্দেছ হানিফ বলেন, ‘দেশের টাকা দেশেই থাকুক- এই লক্ষ্যেই আমাদের প্রতিষ্ঠান কাজ করছে। আর এ জন্য আমরা উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উৎপাদন ক্ষমতা বৃদ্ধির প্রক্রিয়ায় কাজ করে থাকি। এ রকম মেলা আমরা সবসময়ই চাই। যাতে বিশ্বের সঙ্গে আমরাও তাল মিলিয়ে এগিয়ে যেতে পারি।’

উল্লেখ্য, এবারের ১৭তম ডিটিজি মেলার আয়োজন করেছে- বস্ত্র কল মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) ও হংকংয়ের ইয়োর্কাস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি। গত তিন বছর করোনার কারণে প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়নি। তবে এবারের আয়োজনে মেলাকে কেন্দ্র করে তরুণদের মধ্যে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App