×

জাতীয়

ক্যাসিনোর পাচার হওয়া অর্থ ফেরানো দরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫৯ এএম

ক্যাসিনোর পাচার হওয়া অর্থ ফেরানো দরকার

খন্দকার ফারজানা রহমান

বাংলাদেশের মানি লন্ডারিং আইনটি প্রশংসার দাবি রাখে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, বেশির ভাগ ক্ষেত্রে রাজনৈতিক জটিলতা, যথাযথ উদ্যোগ ও উপযুক্ত প্রমাণ জোগাড়ে সংশ্লিষ্টদের ঘাটতি থাকায়, পাচার হওয়া টাকা ফেরত আনা সম্ভব হয় না। একই কারণে ক্যাসিনোকাণ্ডে পাচার হওয়া কোটি কোটি ফেরত আনা সম্ভব হচ্ছে না। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ও আইনশৃঙ্খলা বাহিনীকে আরো কঠোর হতে হবে। যেসব দেশে টাকা পাচার হওয়ার তথ্য পাওয়া গেছে ওই দেশগুলোর সঙ্গে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সমঝোতা করতে হবে। না হলে কোনো টাকা ফেরত আসবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্রিমিনোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক খন্দকার ফারজানা রহমান ভোরের কাগজকে এসব কথা বলেন।

খন্দকার ফারজানা রহমান বলেন, ক্যাসিনোশুদ্ধি অভিযান যখন শুরু হয়, সবমহলে এটি প্রশংসার কুড়িয়েছিল। কিন্তু হঠাৎ করেই অভিযানটি থমকে যায়। এরপর আমরা যেটি দেখছি, সেটি আরো শঙ্কার। ক্যাসিনো হোতারা জামিনে বেরিয়ে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। যারা বিদেশে পলাতক ছিল তারা দেশে ফিরেছে। এরইমধ্যে আবারো দেশে ক্যাসিনো পরিচালিত হচ্ছে বলে নানা গুঞ্জন শোনা যাচ্ছে। যদি এই হোতাদের সুষ্ঠু বিচার না করা হয়, তাহলে প্রভাবশালী মহলের অনেকে আবারো ক্যাসিনো ব্যবসায় জড়িয়ে পড়বে, এর মধ্যে কোনো সন্দেহ নেই।

এক প্রশ্নের জবাবে বলেন- যে অপরাধী, তার রাজনৈতিক ও সামাজিক পরিচয় কী? সেইটা বিশ্বের কোথাও দেখা হয় না। কিন্তু আমাদের সমাজে এটি এমনভাবে প্রভাব বিস্তার করেছে, অনেক ক্ষেত্রে ওই প্রভাবশালী অপরাধীদের ক্ষেত্রে আদালতের নির্দেশনাও অবমাননা করা হয়ে থাকে। তারা কারাগারে থাকলেও হাসপাতালে রাখাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া হয়ে থাকে। এতে অন্যদের মধ্যেও অপরাধে জড়িয়ে পড়ার উৎসাহ তৈরি হয়। তাই যে কোনো অপরাধ নির্মূল করতে সুষ্ঠু বিচারের কোনো বিকল্প নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App