×

জাতীয়

ওয়াজেদ মিয়া তার আদর্শ, কর্মের মাধ্যমে চিরস্মরণীয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২৯ পিএম

ওয়াজেদ মিয়া তার আদর্শ, কর্মের মাধ্যমে চিরস্মরণীয়

শনিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত প্রয়াত পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও ‘বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং অন্যরা। ছবি: ভোরের কাগজ

ওয়াজেদ মিয়া তার আদর্শ, মূল্যবোধ ও কর্মের মাধ্যমে চিরস্মরণীয় হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ওয়াজেদ মিয়া শিক্ষা ও কর্মজীবনের সর্বত্রই মেধার স্বাক্ষর রেখেছেন। সততা, নিষ্ঠা ও কর্মদক্ষতার দ্বারা দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে সুনাম অর্জন করেছেন তিনি।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত প্রয়াত পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও ‘বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ড. এমএ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন এ আয়োজন করে। এ সময় গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। গ্রন্থটি রচনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক আসাদুজ্জামান।

অনুষ্ঠানের প্রধান আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. শহীদ হোসাইন ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. অশোক কুমার পাল, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং পীরগঞ্জ (রংপুর) সমিতির সভাপতি ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আ ন ম আল ফিরোজ।

স্পিকার বলেন, ড. ওয়াজেদ মিয়ার মতো কৃতি সন্তান যে পীরগঞ্জ থেকে উঠে এসেছেন, নির্বাচনী এলাকা হিসেবে সে মাটির প্রতিনিধিত্ব করা আমার জন্য গর্বের। বঙ্গবন্ধু দেশের মেধাবী সন্তানদের কাজে লাগাতে চাইতেন। শিক্ষা ক্ষেত্রে মেধার স্বাক্ষর রাখার পাশাপাশি রাজনৈতিক সম্পৃক্ততার জন্য ওয়াজেদ মিয়ার প্রতি বঙ্গবন্ধু আকৃষ্ট হয়েছিলেন।

স্পিকার বলেন, ‘বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ‘ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন’ গ্রন্থটিতে তার জীবনের বিভিন্ন দিক, তথ্য ও ঘটনাবহুল বিষয় সুনিপুণভাবে সহজ ভাষায় ব্যক্ত হয়েছে। ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ তথ্যও উঠে এসেছে। গবেষণাধর্মী এই গ্রন্থ প্রকাশের জন্য তিনি লেখক ও প্রকাশককে অভিনন্দন জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক, টিভি টুডের প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, বঙ্গবন্ধু পরমাণু বিজ্ঞানী পরিষদের সভাপতি ড. একেএম ফজলে কিবরিয়া, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এএফএম মিজানুর রহমান ও ড. এমএ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি একেএম ফরহাদুল কবির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App