×

পুরনো খবর

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য সৌদি-আমিরাতের ৮৫ প্লেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১৪ পিএম

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য সৌদি-আমিরাতের ৮৫ প্লেন

ছবি: সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর অনুসন্ধান ও উদ্ধার অভিযানের পাশাপাশি ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এ দেশ দুটি ইতোমধ্যে তুরস্ক ও সিরিয়ায় ৮৫ প্লেন সহায়তা পাঠিয়েছে।

আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম (ওয়াম) জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত এ পর্যন্ত সিরিয়ায় ৪১টি কার্গো প্লেন পাঠিয়েছে। অপরদিকে তুরস্কে পাঠিয়েছে ৩৩টি প্লেন। অর্থাৎ দুই দেশে মোট ৭৪টি প্লেনে করে ত্রাণ পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশটি। এসব প্লেনে ১ হাজার ৮৮১ টন খাদ্য, চিকিৎসাসামগ্রী ও তাঁবু রয়েছে।

বার্তা সংস্থা ওয়াম আরও জানিয়েছে, ত্রাণ সহায়তার পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের অনুসন্ধান এবং উদ্ধারকারী দলগুলো কাজ করছে ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায়।

অপরদিকে সৌদি আরব ঘোষণা করেছে যে, তাদের ১১তম ত্রাণবাহী বিমানটি তুরস্কের গাজিয়ানটেপ বিমানবন্দরে পৌঁছেছে। এতে ৮৮ টন খাবারের ঝুড়ি এবং চিকিৎসা ও আশ্রয়ের উপকরণ রয়েছে।

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ বলেছে, বাদশাহ সালমান মানবিক সহায়তা ও ত্রাণ কেন্দ্রে সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের যে সহায়তা পাঠাচ্ছে, তার অংশ হিসেবে নতুন চালানটি পাঠানো হয়েছে।

সর্বশেষ সরকারি পরিসংখ্যান অনুসারে, গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার বিধ্বংসী ভূমিকম্পে দুই দেশ মিলে ৪১ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছন। এর মধ্যে শুধু তুরস্কেই নিহত হয়েছেন ৩৬ হাজারের বেশি। ৮০ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। দেশটির অন্তত ১০টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন ১ কোটি ৩০ লাখের বেশি।

অপরদিকে প্রতিবেশী সিরিয়ায় নিহত হয়েছেন সাড়ে ৩ হাজারের বেশি। এছাড়া আহত হয়েছেন ৫ হাজারের বেশি মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App