×

বিনোদন

নায়ক মান্নার প্রয়াণ দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৬ পিএম

নায়ক মান্নার প্রয়াণ দিবস আজ

মান্না। ছবি: সংগৃহীত

নায়ক মান্নার প্রয়াণ দিবস আজ

ঢাকাই সিনেমার তুমুল জনপ্রিয় নায়ক মান্নার ১৪তম প্রয়াণ দিবস আজ। ২০০৮ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৪ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি।

তার পুরো নাম সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার। ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার হিসাবে জন্মগ্রহণ করেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করে ঢাকা কলেজে স্নাতকে ভর্তি হন।

১৯৮৪ সালে তওবা ছবির মাধ্যমে চলচ্চিত্র জগতে পা রাখেন মান্না। পরে ১৯৮৫ সালে নির্মাতা কাজী হায়াৎ পরিচালিত পাগলী ছবিতে কাজ করেন তিনি। ১৯৯১ সালে নির্মাতা মোস্তফা আনোয়ারের কাসেম মালার প্রেম চলচ্চিত্রে অভিনয় করে অর্জন করেন ব্যাপক দর্শকজনপ্রিয়তা।

চব্বিশ বছরের ক্যারিয়ারে তিন শতাধিক ছবিতে অভিনয় করেছেন মান্না। তার অভিনীত আম্মাজান ব্যাপক জনপ্রিয় এবং বাংলাদেশের অন্যতম ব্যবসা সফল ছবি।

এছাড়াও তার আরও কিছু উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো, দাঙ্গা, কাসেম মালার প্রেম, আম্মাজান, শান্ত কেন মাস্তান, কষ্ট, বীর সৈনিক, অবুঝ শিশু, সাজঘর, উত্তরের খেপ ও কাবুলিওয়ালা, চাঁদাবাজ, সিপাহী, দেশপ্রেমিক, দেশদ্রোহী, ধর, তেজী ও সমাজ কে বদলে দাও, লাল বাদশা, গুন্ডা নাম্বার ওয়ান, কুখ্যাত খুনি, ধ্বংস, বাবার কসম, বাস্তব, স্বামী স্ত্রীর যুদ্ধ ইত্যাদি।

বীর সৈনিক চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং আম্মাজান চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসাবে মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন মান্না। এছাড়াও তিনি তিনবার মেরিল-প্রথম আলো পুরস্কার ও বেশ কয়েকবার বাচসাস পুরস্কার পেয়েছেন।

অভিনয়ের পাশাপাশি কয়েকটি চলচ্চিত্র প্রযোজনাও করেছেন মান্না। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন এ জনপ্রিয় নায়ক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App