×

আন্তর্জাতিক

জার্মানিতে বিমানবন্দরে ধর্মঘট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩২ পিএম

জার্মানিতে বিমানবন্দরে ধর্মঘট

ছবি: বিবিসি

ভোগান্তিতে ৩ লাখ যাত্রী

বেতন বাড়ানোর দাবিতে ফ্রাঙ্কফুর্ট, মিউনিখসহ জার্মানির সাতটি বিমানবন্দরের কর্মীরা ২৪ ঘণ্ট‍ার ধর্মঘট পালন করছে। শুক্রবারের ওই ধর্মঘটের কারণে বাতিল হয়ে গেছে শত শত ফ্লাইট। এর ফলে প্রায় তিন লাখ যাত্রী ভোগান্তিতে পড়েছেন।

সেই সঙ্গে মিউনিখে একটি নিরাপত্তা সম্মেলনের ওপরেও এই ধর্মঘটের প্রভাব পড়েছে। ৪০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও ৬০ জন মন্ত্রীর ওই সম্মেলনে যোগ দেয়ার কথা আছে। খবর রয়টার্সের।

ধর্মঘটের জটিলতার কারণে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীর যে ফ্লাইটে মিউনিখ পৌঁছানোর কথা ছিল সেটি বাতিল হয়ে যায়। নিরুপায় হয়ে ‍তিনি আগে অস্ট্রিয়ায় উড়ে যান এবং সেখান থেকে সড়ক পথে চার ঘণ্টা ভ্রমণ করে মিউনিখ পৌঁছান বলে জানান দেশটির দূতাবাসের এক কর্মকর্তা।

করোনা মহামারির পরপর ইউক্রেন যুদ্ধের ধাক্কায় পুরো বিশ্বে নিত্যপণ্যের বাজারে আগুন লেগে গেছে। খাদ্যপণ্য ও জ্বালানির দাম বেড়ে যাওয়ার জীবনযাত্রার ব্যয়ও অনেক বেড়ে গেছে। ইউরোপের দেশগুলোতে সাধারণ মানুষ নিজেদের আয়ের সঙ্গে ব্যয়ের সমন্বয় করতে পারছেন না। ফলে জার্মানি, ফ্রান্স, যু্ক্তরাজ্য ও স্পেনসহ ইউরোপের বড় অর্থনীতির দেশগুলোতে বিভিন্ন ক্ষেত্রে কর্মীদের বেতন বাড়ানোর দাবিতে নিয়মিত ধর্মঘট ও আন্দোলন করতে দেখা যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App