×

আন্তর্জাতিক

ইউটিউবের সিইও হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মোহান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২৪ পিএম

ইউটিউবের সিইও হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মোহান

নিল মোহান। ছবি: সংগৃহীত

বিশ্বের বৃহত্তম ও বহুল ব্যবহৃত ভিডিও স্ট্রিমিং প্রতিষ্ঠান ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ পেতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত নিল মোহান।

এর আগে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সুসান ওজসিকি ইউটিউবের সিইও পদ থেকে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন। নিজের পরিবার, স্বাস্থ্য ও ব্যক্তিগত কাজে মনযোগ দিতেই ইউটিউব ছাড়ছেন বলে দাবি করেন তিনি। খবর টাইম অব ইন্ডিয়ার।

জন্মলগ্ন থেকেই ইউটিউবের সঙ্গে ছিলেন সুসান। ২৫ বছর আগে তার গ্যারেজ থেকেই পথচলা শুরু হয় ইউটিউবের। ২০১৪ সালে থেকে তিনি প্রতিষ্ঠানটির সিইও’র দায়িত্ব পালন করে আসছিলেন। তার আগে সুসান গুগ্‌লের বিজ্ঞাপন বিভাগের প্রধান সহ-সভাপতি হিসেবে কাজ করেন। গুগ্‌লের প্রথম দিকের কর্মীদের মধ্যে একজন তিনি। গুগলের আগে সুসান চিপ প্রস্তুতকারক কোম্পানি ইনটেলে কাজ করেন।

নীল মোহন যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেছেন। তিনি ২০০৮ সালে গুগলে যোগদান করেন। এরপর ২০১৫ সালে গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার হন।

নীল মোহনের নেতৃত্বে তৈরি হয় ইউটিউবের একটি শীর্ষস্থানীয় দল ও ইউএক্স দল। তারা বর্তমানে ইউটিউবের সবচেয়ে বড় সেবা, ইউটিউব টিভি, ইউটিউব মিউজিক ও প্রিমিয়াম এবং শর্টস এগুলো নিয়ে এসেছেন। মাইক্রোসফটেও কাজ করেছেন নীল মোহন। এ ছাড়া জেনোমিক্স ও বায়োটেকনোলজি কোম্পানি ২৩এন্ডমির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০০৭ সালে কিনে নেয়া গুগলেরই আরেক প্রতিষ্ঠান ডাবলক্লিকে প্রায় ৬ বছর কাজ করেছেন মোহন। এ ছাড়া তিনি দীর্ঘ ৮ বছর গুগলের ডিসপ্লে অ্যান্ড ভিডিও অ্যাডভারটাইজিংয়ের সিনিয়র প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

ভারতীয় বংশোদ্ভূত সিইওদের তালিকায় নতুন নাম নিল মোহান। বর্তমানে সত্য নাদেলা (মাইক্রোসফ্‌ট), শান্তনু নারায়ণ (অ্যাডোবি) ও সুন্দর পিচাইয়ের (গুগল) মতো ভারতীয় বংশোদ্ভূত নাগরিক বিশ্বখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানের সিইও হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App