×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে কেউই জিতবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৪২ পিএম

ইউক্রেন যুদ্ধে কেউই জিতবে না

ছবি: সংগৃহীত

ইউক্রেনে চলমান যুদ্ধ বন্ধের একমাত্র কৌশল কূটনৈতিক উপায়ে শান্তি চুক্তি করা। যুদ্ধক্ষেত্রে সম্মুখ লড়াইয়ের মাধ্যমে চূড়ান্ত জয় অর্জন সম্ভব নয়। কেননা, ইউক্রেন যুদ্ধে সামরিক লড়াইয়ে কেউই জিতবে না।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে এ মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) প্রকাশিত যুক্তরাজ্যভিত্তিক এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইউক্রেনে সামরিক উপায়ে রাজনৈতিক স্বার্থ অর্জন রাশিয়ার পক্ষে প্রায় অসম্ভব। রাশিয়া ইউক্রেন দখল করে নেবে- এমন চিন্তা অবাস্তব।’

তবে তার এমন মতের পক্ষে সুস্পষ্ট কোনো কারণ আছে কিনা তা উল্লেখ করেননি জেনারেল মিলে।

জেনারেল মিলে আরো বলেন, যুদ্ধরত রুশ সেনাদের চলতি বছরের মধ্যে ইউক্রেন থেকে বিতাড়িত করাও ‘খুবই কঠিন’ হবে। একই সঙ্গে রাশিয়ার দখলে যাওয়া ইউক্রেনীয় ভূখণ্ডগুলো পুনরুদ্ধার করাটাও খুব কঠিন হবে।

যুক্তরাষ্ট্রের এই শীর্ষ সামরিক কর্মকর্তা গত সপ্তাহের শুরুতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস সফর করেন। ওই সময় তিনি এবারের বসন্তে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ জোরদার করার লক্ষ্যে ইউক্রেনের শক্তি বাড়াতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যদের সামগ্রিক কর্মকাণ্ডে সমন্বয় আনার ওপর জোর দেন।

এর পরিপ্রেক্ষিতে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ সতর্ক করে বলেন, পশ্চিমা মিত্ররা যে পরিমাণ অস্ত্র সহায়তা দিচ্ছে, কিয়েভ যুদ্ধক্ষেত্রে তার চেয়ে বেশি অস্ত্রের ব্যবহার করছে।

জেনারেল মিলে বলেন, ইউক্রেন যুদ্ধের একটি শিক্ষা হলো-প্রচলিত যুদ্ধাস্ত্রের বহুল ব্যবহার। এ জন্য আমরা আমাদের নিজস্ব অস্ত্রের মজুত ও পরিকল্পনাগুলো নতুন করে যাচাই করে দেখছি। যাতে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য আমরা প্রস্তুত থাকতে পারি ও বাজেটে তা যুক্ত করতে পারি। কেননা, গোলাবারুদ খুবই ব্যয়বহুল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App