×

আন্তর্জাতিক

আদানি কাণ্ড: তদন্তে শর্ত ভারতের সুপ্রিম কোর্টের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৮ পিএম

আদানি কাণ্ড: তদন্তে শর্ত ভারতের সুপ্রিম কোর্টের

গৌতম আদানি। ছবি: সংগৃহীত

শর্ত দিয়ে একটি সাংবিধানিক তদন্ত কমিটি গঠনে সায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

দেশটির সর্বোচ্চ আদালতের শর্ত হলো, কমিটি গঠনের ক্ষেত্রে ভারতের কেন্দ্রীয় সরকারের কোনো ধরনের পরামর্শ নেয়া যাবে না। খবর ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের।

ভারতের অন্যতম বড় ধনী গৌতম আদানির বিরুদ্ধে শেয়ারবাজারে যে জালিয়াতির অভিযোগ উঠেছে, তার তদন্তে একটি কমিটি গঠনের আর্জি জানিয়ে কয়েকদিন আগে পিটিশন জমা দিয়েছিলেন ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী বিশাল তিওয়ারি।

আবেদনে সুপ্রিম কোর্টের কোনো একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠনের আর্জি জানিয়েছিলেন তিনি।

শুক্রবার সেই আবেদনের ওপর শুনানি হয়। এসময় শুনানিতে কেন্দ্রীয় সরকারের পক্ষের আইনজীবী তুষার মেহতা কমিটি গঠনে কেন্দ্রীয় সরকারের পরামর্শ গ্রহণের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন। তিনি বলেন, সার্বিক সত্যের উদ্ঘাটন ও অভ্যন্তরীণ পুঁজিবাজারে অনাকাঙ্ক্ষিত বিপর্যয় এড়াতে কেন্দ্রীয় সরকারের পরামর্শে তদন্ত কমিটি গঠন করা বাঞ্ছনীয়।

কিন্তু তার এই যুক্তি নাকচ করে দেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। আদালত বলেন, ‘যদি (কমিটি গঠনে) কেন্দ্রের পরামর্শ নেওয়া হয়, সেক্ষেত্রে সেই কমিটির নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হবে। সেক্ষেত্রে সেই তদন্ত সবার কাছে গ্রহণযোগ্য না ও হতে পারে। আদালত মনে করে, সাম্প্রতিক এই চাঞ্চল্যকর বিষয়টির তদন্তে কমিটি গঠনের ক্ষেত্রে কেন্দ্রের পরামর্শ কিংবা সুপারিশ গ্রহণ অশ্রেয় হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App