×

খেলা

আইপিএলের উদ্বোধনী ম্যাচে ধোনি-পাণ্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৭ পিএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের সূচি চূড়ান্ত করা হয়েছে। আগামী ৩১ মার্চ শুরু হবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় টি-টোয়েন্টি ক্রিকেটের আসর। উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে মাহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস ও প্রথম আসরে এসেই চ্যাম্পিয়ন হওয়া হার্দিক পাণ্ডের দল গুজরাট টাইটান্স।

প্রথম দিন একটি ম্যাচ হলেও পরের দুই দিন অনুষ্ঠিত হবে দুটি করে ম্যাচ। দ্বিতীয় দিন মাঠে নামবে পাঞ্জাব কিংস ও কলকাতা নাইট রাইডার্স। পরের ম্যাচে লখনউ সুপার জায়ান্ট ও দিল্লি ক্যাপিটালস। মোদ্দাকথা এবারের আইপিএল চলবে প্রায় দুই মাস। গ্রুপ পর্বের ম্যাচ শেষ হবে ২১ মে। ফাইনাল অনুষ্ঠিত হবে ২৮ মে।

কয়েক বছরের বিরতি দিয়ে আইপিএল এবার হোম অ্যাওয়ে ফরমেটে মাঠে নামতে যাচ্ছে। আইপিএলে দল পাওয়া ১০ ফ্র্যাঞ্চাইজির জন্য ১০টি হোম ভেন্যু রেখে চূড়ান্ত করা হয়েছে সূচি। এর আগে ২০১৯-এর আসর হোম অ্যাওয়ে ভিত্তিতে হয়েছিল। পরের আসর হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে।

২০২১ আসর প্রথমে ভারমে, এরপর সংযুক্ত আরব আমিরাতে হয়েছে। গত বছর দশ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজন হলেও করোনার কারণে মুম্বাই ও পুনেতে এ আসর অনুষ্ঠিত হয়েছে।

এবারের আইপিএলে বাংলাদেশের তিনজন ক্রিকেটার দল পেয়েছেন। মুস্তাফিজকে পূর্বের ফ্র্যাঞ্জাইজি দিল্লি ক্যাপিটালস ধরে রেখেছে। সাকিব আল হাসান ফিরেছেন কলকাতা নাইট রাইডার্সে। প্রথমবার আইপিএলে দল পেয়েছেন লিটন দাস। কলকাতা নাইট রাইডার্সে খেলবেন তিনি।

অবশ্য তারা শুরু থেকে আইপিএলে থাকতে পারবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজি খেলবে বাংলাদেশ। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজ চলবে ৩১ মার্চ পর্যন্ত। এরপর আছে এক ম্যাচের টেস্ট। মুস্তাফিজ টেস্ট দলে অনিয়মিত হওয়ায় তার শুরু থেকে আইপিএলে থাকতে বাধা নেই। তবে সাকিব ও লিটন টেস্ট দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক হওয়ায় বিসিবি’র থেকে ছাড়পত্র পাওয়াকে কেন্দ্র করে বিপাকে পড়তে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App