×

সারাদেশ

৫ লাখ টাকায় মধ্যপ্রাচ্যে রোহিঙ্গারা, গ্রেপ্তার ৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০১ পিএম

৫ লাখ টাকায় মধ্যপ্রাচ্যে রোহিঙ্গারা, গ্রেপ্তার ৬

ছবি: সংগৃহীত

৫ লাখ টাকার বিনিময়ে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে রোহিঙ্গাদের মধ্যপ্রাচ্যে পাঠানো একটি চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় পাঁচটি বাংলাদেশি পাসপোর্ট ও একটি জাতীয় পরিচয়পত্র জব্দ করা হয়েছে। এছাড়া দুই রোহিঙ্গাকেও গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগের উপপুলিশ কমিশনার নিহাদ আদনান তাইয়ান। চক্রটি পাসপোর্ট তৈরিতে রোহিঙ্গাদের কাছ থেকে এক লাখ এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাঠাতে ৩ থেকে ৪ লাখ টাকা নিত।

নিহাদ আদনান তাইয়ান বলেন, কিছু দিন আগে চট্টগ্রাম বিমানবন্দর থেকে এক রোহিঙ্গাকে পাসপোর্টসহ গ্রেপ্তার করা হয়েছিল। এরই সূত্র ধরে আজ সকালে খুলশী থানার গরিব উল্লাহ শাহ মাজার এলাকা থেকে মো. পারভেজ নামে একজন এবং দুই রোহিঙ্গাকে গ্রেপ্তার করা হয়। পরে পারভেজের দেওয়া তথ্য মতে মো. তাসলিম, মো. ইসমাইল ও মো. ফারুক নামে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি আরো বলেন, গ্রেপ্তার চারজন দীর্ঘদিন ধরে তাদের অন্য সদস্যদের সহযোগিতায় রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র তৈরি করে দিয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাঠাত। এই চক্রটি প্রতিটি পাসপোর্ট তৈরিতে এক লাখ টাকা এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাঠাতে ৩ থেকে ৪ লাখ টাকা নিয়ে আসছিল। তারা চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন এলাকা থেকে তাদের নিজস্ব লোকের মাধ্যমে রোহিঙ্গা নাগিরক সংগ্রহ করত। এরপর টাকার বিনিময়ে পাসপোর্ট তৈরি করে মধ্যপ্রাচ্যে পাঠাত।

ডিবির এই কর্মকর্তা বলেন, আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি, তারা পাসপোর্ট অফিসের দালালদের মাধ্যমে এ কাজ করেছেন। এ চক্রের সঙ্গে পাসপোর্ট অফিসের কেউ জড়িত কি না তা তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App