×

জাতীয়

উদ্ভাবনী আইডিয়া নিয়ে এগিয়ে যাবে ভোরের কাগজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৩১ এএম

উদ্ভাবনী আইডিয়া নিয়ে এগিয়ে যাবে ভোরের কাগজ

ছবি: ভোরের কাগজ

মহান মুক্তিযুদ্ধের চেতনা, গণতান্ত্রিক অভিযাত্রা ও মুক্তবুদ্ধির চর্চাকে মূলমন্ত্র হিসেবে ধারণ করে ৩১ বছর পেরিয়ে ৩২ বছরে পদার্পণ করেছে মুক্ত প্রাণের প্রতিধ্বনি স্লোগানে এগিয়ে চলা দৈনিক ভোরের কাগজ। গতকাল বুধবার আনন্দঘন আয়োজন ও উৎসবমুখর পরিবেশে ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে ভোরের কাগজ পরিবার। এ সময় মূলমন্ত্রে অনড় ও আপসহীন থাকার চ্যালেঞ্জ মোকাবিলা করেই অনাগত দিনগুলোতে এগিয়ে চলবে ভোরের কাগজ- এমন প্রত্যয় ব্যক্ত করেছেন সম্পাদক থেকে শুরু করে সব স্তরের সাংবাদিক-কর্মীরা। তাই ৩১ বছরে নানান চড়াই-উতরাই পেরিয়ে সুন্দর আগামীর স্বপ্ন পূরণের প্রত্যাশা ফুটে ওঠেছে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের কণ্ঠে।

বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে মুক্ত গণমাধ্যমের ভবিষ্যৎ ভাবনা ও চ্যালেঞ্জগুলো কী তাও ওঠে এসেছে তার বক্তব্যে। এ থেকে উত্তরণে কন্টকাকীর্ণ পথ কিভাবে পাড়ি দেবেন, সহকর্মীদের সামনে তাও তুলে ধরেছেন বরেণ্য এই মিডিয়া ব্যক্তিত্ব।

জন্মদিনে ভোরের কাগজকে শুভেচ্ছা জানিয়ে নিজেদের প্রত্যাশার কথা জানিয়েছেন দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব, বুদ্ধিজীবী, লেখক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরাও। ভোরের কাগজকে ঘিরে গণমাধ্যমে তৈরি হয়েছে একঝাঁক তারকা সাংবাদিক। নতুন নতুন লেখক তৈরিতেও ভোরের কাগজের ভূমিকা অনবদ্য। গণমাধ্যমে নতুন ধারার যে সূচনা ভোরের কাগজের হাত ধরে শুরু হয়েছে আগামী দিনেও তা অব্যাহত থাকবে- এ প্রত্যাশা এসেছে বিদ্ধগ্ধজনের মুখ থেকে।

৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর কর্ণফুলি মিডিয়া পয়েন্টে ভোরের কাগজ কার্যালয়ে বিশেষ আয়োজন করা হয়। আগের রাত থেকেই বর্ণিল সাজে সাজানো হয় পুরো কার্যালয়। ভোরের কাগজের নাম খচিত রঙিন বেলুন টানানো হয় প্রবেশপথসহ পুরো ভবনে। সকাল থেকেই শুভেচ্ছা জানাতে আসেন বিশিষ্টজনরা। এছাড়া বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, শুভান্যুধায়ীরা আসতে থাকেন একে একে। দুপুরে ভোরের কাগজের কনফারেন্স রুমে সহকর্মীদের সঙ্গে নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন সম্পাদক শ্যামল দত্ত।

এ সময় তিনি বলেন, ৩২ বছরের এ জার্নি কম নয়, এ বয়সী পত্রিকার সংখ্যা দেশে খুবই কম। এ যাত্রাটা আমরা পার করতে পেরেছি এটা আমাদের জন্য সম্মানজনক। যে চেতনা নিয়ে আমরা যাত্রা শুরু করেছি সেখানে কোনো কম্প্রোমাইজ করিনি। তবে বর্তমান সময়ে চ্যলেঞ্জ অনেক। তাই নতুন নতুন উদ্ভাবনী আইডিয়া লাগবে। গণমাধ্যমে প্রতিদিনই এ জায়গাটি পাল্টাচ্ছে। তারপরও টিকে থাকার লড়াইয়ের পাশাপাশি আমাদের অগ্রগতি অব্যাহত থাকবে।

প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানাতে আসেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাউথইস্ট ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সরজ কুমার দাস (এসিএমএ), এক্সিম ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সঞ্জীব চ্যাটার্জি, রুপালী ব্যাংক লিমিটেডের উপমহাব্যবস্থাপক মো. আনিসুর রহমান ও কর্মকর্তা এহটে শামুজ্জামান, এনআরবিসি ব্যাংক লিমিটেডের ফাস্ট এসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট হারুন অর রশিদ, এবি ব্যাংক লিমিটেডের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. তারিকুল ইসলাম, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নজরুল ইসলাম ও প্রিন্সিপাল অফিসার সাঈদ জুনাইদ, জনতা ব্যাংক লিমিটেডের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. ইকবাল মাহমুদ ও সিনিয়র অফিসার মো. সোহেল আহমেদ মনির, সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক লিমিটেডের সিনিয়র পাবলিক রিলেশন অফিসার আসাদুল্লাহ গালিব ও পাবলিক রিলেশন অফিসার মো. আছাদুর রহমান, পূবালী ব্যাংক লিমিটেডের সিনিয়র অফিসার মামুনুর রশিদ, বাংলাদেশ কৃষি ব্যাংক লিমিটেডের এ কে এম ফজলে বারী, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা অলি আহমেদ, বাংলাদেশ এক্সপোর্ট প্রোসেসিং জোনের এক্সিকিউটিভ ডাইরেক্টর নাজমা বিনতে আলমগীর, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের মো. সাইফুল ইসলাম সুমন, স্প্ল্যাশ ইন্টারন্যাশনাল লিমিটেডের এস এম রাশেদুজ্জামান মাসুম, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের মো. মাহাদি হাসান, মিডিয়াকম লিমিটেডের সিইও অজয় কুমার কুন্ডু, ক্রিয়েটিভ কমিউনিকেশনের মার্কেটিং এক্সিকিউটিভ মোবারক হোছাইন সুমন, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রির (পিএলসি) ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মো. মোস্তাফিজুর রহমান ও ডেপুটি ডিরেক্টর আব্দুল্লাহ আল মামুন, ল্যাবএইড গ্রুপের পাবলিক রিলেশন অফিসার চৌধুরী মেহের-ই-খুদা (দ্বীপ), ওয়ালটন গ্রুপের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ। এছাড়া তিতাস গ্যাস লিমিটেডসহ আরো কয়েকটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এ সময় ভোরের কাগজের বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, হেড অব ফিনান্স এন্ড চিফ একাউনটেন্ট আবদুল করিম সোহাগ, বিজ্ঞাপন ব্যবস্থাপক এস এম এ রাজ্জাক, প্রশাসনিক ব্যবস্থাপক সুজন নন্দী মজুমদারসহ রিপোর্টিং, বার্তা ও সাধারণ বিভাগের কর্মকর্তা ও কর্মীরা উপস্থিত ছিলেন।

সারাদিনের এ আয়োজনে সবার জন্য ছিল দুপুরের খাবার, চা, কফি, ফুচকাসহ নানান মুখরোচক খাবারের ব্যবস্থা। প্রতিটি কর্মীর জন্য ছিল কমন গিফট। ছিল র‌্যাফেল ড্রয়ের আয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App