×

আন্তর্জাতিক

উদ্ধারকারীরা ফিরছেন, জীবিত উদ্ধার কিশোরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৬ পিএম

উদ্ধারকারীরা ফিরছেন, জীবিত উদ্ধার কিশোরী

ছবি: সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের ১০ দিন পার হয়েছে। ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত আটকে পড়া মানুষদের জীবিত উদ্ধারের ঘটনা ঘটছে। ভূমিকম্পের ২৪৮ ঘণ্টা পর আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয় ১৭ বছর বয়সের এক কিশোরী আলেয়েনা ওলমেজকে। এ ঘটনা ঘটেছে তুরস্কের কাহরামানমারাসে।

আনাদোলুর বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, তুরস্কের আনতাকিয়া শহরে ২২৮ ঘণ্টা পর এক মা ও তার দুই শিশুসন্তানকে উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। আনতাকিয়া শহরে উদ্ধার করা ওই নারীর নাম ইলা। তার দুই সন্তান মেসাম ও আলী। একটি ধসে পড়া অ্যাপার্টমেন্ট ভবন থেকে তাদের উদ্ধার করা হয়।

এর আগে বুধবার কাহরামানমারাসে উদ্ধার হন দুজন নারী। তাদের একজন মেলিকে ইমামোগ্লু (৪২)। অপরজন একই শহর থেকে ৭৪ বছর বয়সের আরেক নারী।

দেশে ফিরছেন উদ্ধারকর্মীরা

বিভিন্ন দেশ থেকে উদ্ধারকাজে অংশ নিতে তুরস্ক ও সিরিয়ায় যারা গেছিলেন, নিজেদের কার্যক্রম প্রায় গুটিয়ে নিয়েছেন তারা। এরই মধ্যে অনেক উদ্ধারকর্মী নিজ দেশে ফিরে গেছেন। বাকিরাও এখন ফেরার প্রস্তুতি নিতে শুরু করেছেন।

তবে উদ্ধারকাজ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক। গত মঙ্গলবার রাতে মন্ত্রিসভার বৈঠকের পর এরদোগান বলেন, ‘ধসে যাওয়া ভবনের নিচে পড়ে থাকা শেষ নাগরিকটিকে উদ্ধার না করা পর্যন্ত আমরা অভিযান চালিয়ে যাবো।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App