সোনাগাজীতে ‘মায়ের স্বর্গ’ উপহার দিলেন সেই শিক্ষক

আগের সংবাদ

মাধবপুরে টিলা ও জমির কেটে মাটি বিক্রির মহোৎসব

পরের সংবাদ

আত্রাইয়ে সরিষায় ভালো দাম পেয়ে খুশি কৃষক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩ , ৩:২৪ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২৩ , ৩:২৪ অপরাহ্ণ

নওগাঁর আত্রাইয়ে চলতি মৌসুমে ২৫৮৫ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। বর্তমান বাজার মূল্যে খুশি কৃষকেরা। আত্রাই উপজেলার বিভিন্ন মাঠে জুড়ে চলতি মৌসুমে ব্যাপক পরিমান সরিষার আবাদ হয়েছে। ইতিমধ্যে উপজেলার সকল ইউনিয়নের মাঠে সরিষা কাটা-মাড়াইয়ের কাজ চলছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার আবাদ ভালো হওয়ার পাশাপাশি ভালো ফলন হয়েছে বলছেন কৃষকেরা। এবং বাজারে ভালো দাম পাওয়ায় অনেক খুশিও তারা।

উপজেলার সাহাগোলা ইউনিয়নের জাতপাড়া গ্রামের কৃষক আজাদ সরদার বলেন, অন্যান্য ফসলের চাইতে চেয়ে সরিষা আবাদে খরচ ও সময় অনেক কম লাগে, তিন মাসের ভিতরে ফসল ঘরে তুলা যায়। এ বছর আমি ৪ বিঘা সরিষার আবাদ করেছি এবং ভালো ফলন হয়েছে।

উপজেলার আহ্সানঞ্জ ইউনিয়নের আমরুল কসবা গ্রামের কৃষক হামিদ আলী বলেন, আমন ধান কাটার পর আমি জমিতে সরিষা আবাদ করি, এই আবাদ করে যে অর্থ আসে সেটা দিয়ে বোরো আবাদ করি। এবছর সরিষার ভালো আবাদ হয়েছে, আশা করছি ভালো দামে বিক্রি করতে পারবো।

ব্রজপুর গ্রামের কৃষক বাবলু সরদার বলেন, এক বিঘা জমিতে সরিষা আবাদ করতে ৪-৬ হাজার টাকা খরচ হয়, সরিষার ফলন হয় ৬-৮ মণ। বর্তমান বাজারে সরিষা বিক্রি হচ্ছে ২৬শ থেকে ৩২শ টাকা মণ। এখন সকল মাঠে সরিষা পেকেছে তাই কৃষকেরা সরিষা কাটা-মাড়াই কাজে ব্যস্ত।

কৃষক দুলাল মন্ডল বলেন, আমি গত হাটে তিন মণ সরিষা বিক্রি করেছি ২৮শ টাকা মণ দামে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় মোট আবাদ হয়েছে ২৫৮৫ হেক্টর জমিতে, উৎপাদন লক্ষমাত্রা নিধারণ করা হয়েছে ৩৯৮৫ মেট্রিকটন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কে.এম কাউছার হোসেন বলেন, উপজেলার কৃষকেরা সরিষাকে অতিরিক্ত আবাদ হিসেবে চাষ করে থাকে। এ বছর উপজেলার প্রায় সকল মাঠে ব্যাপক পরিমান সরিষার আবাদ হয়েছে, আশা করছি চলতি মৌসুমে আমাদের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়