×

জাতীয়

পেশাদারিত্বই গণমাধ্যমের সবচেয়ে বড় চ্যালেঞ্জ: ড. সৈয়দ আনোয়ার হোসেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০০ এএম

সমসাময়িক প্রেক্ষাপটে দেশের গণমাধ্যম নানা চ্যালেঞ্জের সম্মুখীন। কী সেই চ্যালেঞ্জ? এ নিয়ে ভোরের কাগজকে অভিমত জানিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ড. সৈয়দ আনোয়ার হোসেন। তার সঙ্গে কথা বলেছেন আমাদের সিনিয়র রিপোর্টার ঝর্ণা মনি।

বর্তমান পরিপ্রেক্ষিতে আমি মনে করি, গণমাধ্যমের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে পেশাদারিত্ব। গণমাধ্যমের ব্যাপ্তি ঘটেছে প্রচুর। কিন্তু গণমাধ্যম পেশাদারি হয়ে ওঠতে পারেনি। এখন বাংলাদেশে যার কোনো চাকরি নেই, তাকে একটা চাকরি দেয়া হয় পত্রিকা অফিসে। তো পত্রিকা অফিসে চাকরি পেয়েই পত্রিকা চালানো যায় না। এটি একটি কঠিন বিষয়। এক্ষেত্রে পেশাদারিত্বের প্রয়োজন ও গুরুত্ব রয়েছে। অনেক ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। ফলে অনেক জায়গায় পেশাদারিত্বের ঘাটতি লক্ষণীয়। পেশার স্বার্থেই এটি পূরণ করা প্রয়োজন।

গণমাধ্যমের আরেকটি বড় চ্যালেঞ্জ হচ্ছে দল ও মতের পক্ষপাতিত্ব। গণমাধ্যম এখনো দল-মতের ঊর্ধ্বে উঠতে পারেনি। দলীয় লেজুড়বৃত্তি করেই যাচ্ছে। তৃতীয়ত, গণমাধ্যমকে সব সময় জনগণের পক্ষে থাকতে হবে। সেটি খুব কম পত্রিকায় এবং টেলিভিশন চ্যানেলে দেখি। এক্ষেত্রে জনগণের চেয়ে তাদের নিজস্ব স্বার্থকেই তারা প্রাধান্য দিচ্ছে। ফলে জনবান্ধব হতে পারছে না।

এসব সমস্যা থেকে উত্তরণের জন্য প্রথমেই উচিত গণমাধ্যম যারা পরিচলানা করেন, সম্পাদক থেকে কর্মী- সবাইকে পেশাদারিত্ব অর্জন করতে হবে। সবাই যে সমানভাবে পেশাদারি বা দক্ষ হবেন তা নয়; তবে সবাইকে প্রশিক্ষণের মাধ্যমে পেশাদারিত্ব অর্জন করতে হবে। এ ব্যাপারে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) কিছুটা সহায়তা করতে পারে বলে আমি মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App