×

সারাদেশ

জোড়া তালি দিয়ে চলছে আদিতমারী স্বাস্থ্য কমপ্লেক্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৬ পিএম

জোড়া তালি দিয়ে চলছে আদিতমারী স্বাস্থ্য কমপ্লেক্স

ছবি: ভোরের কাগজ

লালমনিরহাটের আদিতমারী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা কার্যক্রম চলছে জোড়া তালি দিয়ে। বুধবার (১৫ ফ্রেরুয়ারি) আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঘুরে দেখা গেলো এমন দৃশ্য। নেই কোনো নিয়মের বালাই যে যার ইচ্ছে মতো কাজ করছে কে দেখবে কে রুখবে এটা যেন মগের মুল্লুক।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েক জন ভুক্তভূগী রোগী বলেন, এ মেডিকেলে খাবারের মান অত্যন্ত নিম্নমানের। রোগীরা মেডিকেলের খাবার খেতে পারে না। মেনুতে যা আছে সেই অনুযায়ী খাবার বা সকালের নাস্তা দেয়া হয় না। তার মূল কারণ, প্রায় কয়েক বছর ধরে একই ব্যক্তি খাবার সরবরাহ করেন, যার ফলে এ অবস্থা।

সরকারী বিধি মোতাবেক প্রতি বছর ডাইট এর টেন্ডার আহ্বান করা হয়। সেখান থেকে দরদাতা নির্ধারণ করে তার মাধ্যমে রোগীদের খাবার সরবরাহ করা হয়। কিন্তুু এখানে ভিন্ন চিত্র। সরকারি বিধির তোয়াক্কা না করেই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তার ইচ্ছে মত চালিয়ে নিচ্ছে সকল কাজ কর্ম। ফলে দুর্নীতির চরম সীমার মধ্যে দিয়ে চলছে এই স্বাস্থ্য কমপ্লেক্সে সকল কাজ।

এ উপজেলার মোট জন সংখ্যা প্রায় ১ লক্ষ ছেয়াত্তুর হাজর। যেখানে প্রতি দিন চিকিৎসা নিতে আসে প্রায় হজারও অসুস্থ মানুষ। অত্যন্ত পরিতাপের বিষয় এ স্বাস্থ্য কমপ্লেক্সে, ল্যাব টেকনিশিয়ান ও প্রয়োজনীয় সেবা সরঞ্জাম এক্স-রে মেশিন দীর্ঘ দিন থেকে না থাকায় নানা সমস্যায় পড়তে হচ্ছে এ উপজেলার অসহায় অসুস্থ চিকিৎসা নিতে আসা রোগীদের। নেই নিত্য দিনের পরিক্ষা নিরীক্ষা করার ল্যব টেকনিসিয়ান। যদিও বা একজন আছেন তাও আবার ধার করা ল্যাব টেকনিশিয়ান হিসেবে কাজ করেন।

তিনি কোথা থেকে পাশ করেছেন, কিভাবে নিয়োগ দিয়েছে, তা কেউ জানে না। তাকে দিয়েই কোনো রকম চলছে নিত্য দিনের গুরুত্বপূর্ণ পরিক্ষা নিরীক্ষার কাজ। ফলে নানা জটিলতায় পরতে হচ্ছে চিকিৎসা সেবা ও পরীক্ষা নিরীক্ষা করতে আসা অসহায় রোগীদের।

এদিকে, আদিতমারী মেডিকেল এ নিয়া আসা, একজন অসুস্থ্য রোগীর অভিভাবক ভিডিও সাক্ষাতকারে বলেন, দুইদিন হলো রোগী ভর্তি করিয়েছি আমার রোগীর কাছে কোনো নার্স বা ডাক্তার আসে নাই। আমার রোগী মাথা ফুলে সারারাত চিৎকার করেছে কাউকে পাইনি। আমি এখন রোগী নিয়ে রংপুর যাচ্ছি, এখানে কোনো চিকিৎসা হয় না। তিনি এ রকম হয়রানি থেকে মুক্তি পেতে উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

এ ব্যাপারে আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুহাম্মদ খালেদ হোসেনের সঙ্গে সাক্ষাতে আলোচনা হলে তিনি ভোরের কাগজ সাংবাদিককে বলেন, আমি সব কিছু জেনে জানাবো।

এক সপ্তাহ পরে আবারও তার সাথে সাক্ষাতে আলোচনা হলে তিনি একই কথা বলেন, আমি সবকিছু জেনে জানাবো।

আসলে তিনি কি জেনে কি জানাতে চান, তা জানতে চায় দেশবাসী।

সৃষ্ট ঘটনায় আদিতমারী উপজেলার সেবা বঞ্চিত সাধারণ মানুষ, আদিতমারী কালীগঞ্জ সংসদীয় আসনের সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী আলহাজ্ব নুরুজ্জামান আহমেদের হস্তক্ষেপ কামনা করেছেন পাশাপাশি সঠিক চিকিৎসা সেবা নিশ্চিতসহ সকল দুর্নীতি, হয়রানি বন্ধের মাধ্যমে একটি অধুনিক ও দুর্নীতিমুক্ত স্বাস্থ্য কমপ্লেক্স তৈরিতে অত্যন্ত সহায়ক ভূমিক রাখবে বলে মনে করেন এলাকাবাসী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App