×

আন্তর্জাতিক

আতঙ্ক ছড়াচ্ছে ‘মারবার্গ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৪ পিএম

আতঙ্ক ছড়াচ্ছে ‘মারবার্গ’

প্রতীকী ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ দূরীভূত না হতেই আরেকটি প্রাণঘাতী ভাইরাস ‘মারবার্গ’ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

প্রাণঘাতী ভাইরাসটি পাওয়া গেছে ইকুয়াটোরিয়াল গিনিতে। আশঙ্কা করা হচ্ছে, ‘মারবার্গ’ ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে। দেশটিতে এই ভাইরাসের আক্রমণে এখন পর্যন্ত নয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া, ভাইরাসটিতে আক্রান্ত হন আরো ১৬ জন। মঙ্গলবার এক বিবৃতিতে ডব্লিউএইচও জানিয়েছে, ভাইরাসটি অত্যন্ত সংক্রামক। ভাইরাসটি প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে দেশটির কর্তৃপক্ষ।

সংক্রমণ অঞ্চলটিতে এরই মধ্যে ২০০ জন সন্দেহভাজনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ১৯৬৭ সালে আফ্রিকার কয়েকটি দেশে প্রথম ধরা পড়ে ভাইরাসটি। গত বছরের জুলাইয়ে ঘানায় ভাইরাসটিতে আক্রমণের খবর পাওয়া যায়। ১৯৬৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ভাইরাসটির আক্রমণে ৪৭৪ জন রোগীর মধ্যে ৩৭৯ জনই মৃত্যুবরণ করেন। মৃত্যুর হার প্রায় ৮০ শতাংশ।

বাঁদুড় থেকে মানবদেহে আসা ‘মারবার্গ’ ভাইরাস ইবোলার মতোই মারাত্মক আকার ধারণ করে। ইবোলার তুলনায় অধিক প্রাণঘাতী। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো টিকা আবিষ্কার হয়নি। এটি ইবোলার থেকেও দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App