×

জাতীয়

বসন্ত নিয়ে এলো ভালোবাসা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫১ পিএম

বসন্ত নিয়ে এলো ভালোবাসা

ছবি: সংগৃহীত

‘আকাশে বহিছে প্রেম/নয়নে লাগিল নেশা/কারা যে ডাকিল পিছে!/বসন্ত এসে গেছে...।’ শীতের জীর্ণতা সরিয়ে এসেছে ঋতুরাজ বসন্ত। বাতাসে বসন্তের আগমনী বার্তা। গাছ থেকে ঝরে পড়ছে পুরাতনি যতো ধূসর পাতা। আর তার জায়গা বদল করছে সবুজ কিশলয়। হঠাই কোথাও ডেকে উঠছে কোকিল। রঙে-বেরঙের ফুলে ভরে উঠছে বাগানগুলো। সেই সঙ্গে রঙিন হয়ে উঠেছে দেশের মানুষ গুলোও। আজ যে বসন্তের সঙ্গে সঙ্গে ভালোবাসা দিবসও।

পয়লা ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবস গত কয়েক বছর একই দিনে পড়েছে। আগে পয়লা ফাল্গুন পড়ত ১৩ ফেব্রুয়ারি, তার পরদিন অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। গ্রেগরিয়ান বর্ষপঞ্জির সঙ্গে সমন্বয় করে বাংলা বর্ষপঞ্জির সংস্কার করায় এই পরিবর্তন।

আসলে ভালোবাসার জন্য কোনো বিশেষ দিনক্ষণের আবশ্যকতা থাকে না। তবু বেশ কয়েক বছর থেকেই পশ্চিমা রীতির ’ভ্যালেন্টাইন ডে’ বা ভালোবাসা দিবস বেশ উৎসাহের সঙ্গেই উদ্‌যাপিত হচ্ছে আমাদের দেশে। বিশেষত তরুণ প্রজন্ম তাদের প্রিয়জনের কাছে হৃদয়ের গোপন কথাটি বলার জন্য এই দিনকে বেছে নেন। ভালোবাসা দিবসে যুগলের বেড়াতে যাওয়া, হোটেল-রেস্তোরাঁয় খাবার খাওয়া, উপহার বিনিময় আর মধুর বচনে প্রণয়ের কথোপকথনে কাটিয়ে দেন দিনটি।

রাজধানীর বিভিন্ন এলাকায় আজ থাকবে বসন্ত উৎসবের আয়োজন। ‘এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগানে জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন পরিষদের আয়োজনে এবার ২৮তম বছরে পদার্পণ করছে এই উৎসব। সকাল সাতটায় উৎসবের সূচনা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলার সকাল। বিকেলে বকুলতলার পাশাপাশি উৎসবের কার্যক্রম চলবে পুরান ঢাকার বাহাদুর শাহ্‌ পার্ক ও উত্তরার ৩ নম্বর সেক্টরের বঙ্গবন্ধু উন্মুক্ত মঞ্চে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App