×

সাহিত্য

পুরো ইতিহাস পাল্টে দেয়ার চেষ্টা হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৬ পিএম

পুরো ইতিহাস পাল্টে দেয়ার চেষ্টা হয়েছে

ছবি: সংগৃহীত

পুরো ইতিহাস পাল্টে দেয়ার চেষ্টা হয়েছে

ছবি: ভোরের কাগজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পর দেশের পুরো ইতিহাস পাল্টে দেয়ার চেষ্টা হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সেই সময় বঙ্গবন্ধুর নাম নিষিদ্ধ হয়েছে, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও নিষিদ্ধ ছিল।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে একুশে পদকপ্রাপ্ত লেখক, মুক্তিযুদ্ধা ড. নূরন নবীর লেখা তিনটি বইয়ের মোড়ক উন্মোচন ও বায়ান্ন থেকে একাত্তর শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরল হুদা, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ, এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল।

[caption id="attachment_407109" align="alignnone" width="1599"] ছবি: ভোরের কাগজ[/caption]

ডা. দীপু মনি বলেন, যেই জয় বাংলা স্লোগান দিয়ে দেশ স্বাধীন হয়েছিল সেই জয় বাংলাকেও স্বাধীনতা বিরোধীরা নিষিদ্ধ করেছিলেন। তারা নারীর অধিকার মানে না, তারা মানুষের অধিকার মানে না, তারা বাঙালির নিজস্ব ইতিহাস ও সংস্কৃতি মানে না। আমাদেরকে সবাইকে এই অপশক্তির বিরুদ্ধে লডাই করতেই হবে।

তিনি আরো বলেন, স্কুলের খেলাধুলার পুরস্কার থালা বাটি না দিয়ে শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে বই দিলে সেটা তার জন্য সবচেয়ে বেশি ভালো হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

ড. নূরন নবীর সদ্য প্রকাশিত ৩টি বই হলো- স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর সমর্থকদের যত বিভাজন, আমেরিকায় আমার যুদ্ধ এবং মাকিন এবং ব্রিটিশ গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। বইগুলো অনন্যা প্রকাশনী থেকে প্রকাশ করা হয়েছে। এনআরবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এ অনুষ্ঠানের আয়োজন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App