×

আন্তর্জাতিক

পাকিস্তানের প্রথম হিন্দু নারী আমলা সানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৫৫ পিএম

পাকিস্তানের প্রথম হিন্দু নারী আমলা সানা

ছবি: সংগৃহীত

পাকিস্তানের ইতিহাসে সরকারি পদে নিয়োগ পেয়ে রীতিমতো ইতিহাস গড়েছেন ডা. সানা রামচন্দ গুলওয়ানি। তার আগে কোনো হিন্দু নারী আমলা হতে পারেননি। তিনিই এ পদে প্রথম। খবর দ্যা ডন জানা গেছে, সিন্ধু প্রদেশের ছোট্ট শহর শিকারপুরে শৈশব কেটেছে সানার। পড়াশোনা সেখানকার সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে। আগে থেকেই সানা চাইতেন, বড় হয়ে প্রশাসনে চাকরি করবেন। কিন্তু পরিবারের সদস্যদের চাওয়া ছিল, সানা চিকিৎসক হবেন। পরবর্তী সময়ে পরিবারের চাওয়াকে প্রাধান্য দেন তিনি। ভর্তি হন সিন্ধু প্রদেশের লারাকানায় অবস্থিত শহীদ মুহতারেমা বেনজির ভুট্টো মেডিকেল ইউনিভার্সিটিতে।

২০১৬ সালে সেখান থেকে এমবিবিএস পাস করেন সানা। এরপর আরও পড়াশোনার সিদ্ধান্ত নেন সানা। ইউরোলজিস্ট হতে উচ্চতর পড়াশোনা শুরু করেন। পাশাপাশি প্রস্তুতি নিতেন সরকারি চাকরির। তার লক্ষ্য ছিল সেন্ট্রাল সুপেরিয়র সার্ভিসেস (সিএসএস) পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। তা না হলে পাকিস্তানের কেন্দ্রীয় প্রশাসনিক চাকরিতে (পিএএস) যোগ দেয়া স্বপ্ন সত্য হতো না।

পরে ২০২০ সালে সিএসএস পরীক্ষায় বসেন তিনি, প্রথমবারেই পাস করেন। আর তাতেই ইতিহাস রচিত হয়। পাকিস্তানে বসবাস করা সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের নারীদের মধ্য তিনিই প্রথম সিএসএস পাস করেন। এরপর নানা ধাপ পেরিয়ে অবশেষে কাঙ্ক্ষিত সেই চাকরিতে যোগ দিয়েছেন সানা। সম্প্রতি তাঁকে দেশটির পাঞ্জাব প্রদেশের হাসানআবদাল শহরের সহকারী কমিশনার পদে নিযুক্ত করা হয়েছে। গত সপ্তাহে কাজ শুরু করেছেন তিনি। সানা ওই শহরের প্রথম নারী সহকারী কমিশনার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App