×

জাতীয়

ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্র সচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৫ পিএম

ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্র সচিব

ছবি: সংগৃহীত

দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাতে ঢাকায় পৌঁছালে তা‌কে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র পৌঁছে দিতে তিনি এই সফরে এসেছে। সফরকালে ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় ‘ফরেন অফিস কনসালটেশন' এ ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির পররাষ্ট্র সচিব ১৫-১৬ ফেব্রুয়ারি ঢাকা সফর করবেন। সফরকালে বৈঠকে উভয় পররাষ্ট্র সচিব রাজনৈতিক ও নিরাপত্তা, পানি, বাণিজ্য ও বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, প্রতিরক্ষা, সংযোগ এবং উপ-আঞ্চলিক সহযোগিতাসহ দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে পর্যালোচনা করবেন। পররাষ্ট্র সচিবের সফর দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করবে। একই সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চলমান সহযোগিতাকে আরও গতি দেবে।

জানা গেছে, সেপ্টেম্বরে ভারতে জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ জি-২০ সদস্য দেশ নয়। তাই বাংলাদেশকে অতিথি রাষ্ট্র হিসাবে এই সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। সেই আমন্ত্রণই আনুষ্ঠানিকভাবে জানাবেন ভারতের পররাষ্ট্র সচিব।

জি-২০ সম্মেলনের সময় আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা হচ্ছে। সফরকালে জি-২০ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি দ্বিপক্ষীয় বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App