×

জাতীয়

ছয় জেলায় বইছে শৈত্যপ্রবাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৮ এএম

ছয় জেলায় বইছে শৈত্যপ্রবাহ

ফাইল ছবি

রাজধানীতে বেড়েছে শীতের প্রকোপ

প্রকৃতিতে আবারো ফিরে এসেছে ঋতুরাজ বসন্ত। আজ ফাল্গুনের প্রথম দিন। এর মধ্যে হিমেল হাওয়া বইছে প্রকৃতিতে। আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) শৈত্যপ্রবাহ বইছে দেশের অন্তত ছয় জেলায় বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সমগ্র দেশে আজ বসন্তের পয়লা দিনে কমেছে তাপমাত্রা।

রাজধানীতে একদিন প্রায় তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আরও দু’এক দিন তাপমাত্রা এমন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

এরপর থেকে তাপমাত্রা বাড়তে থাকবে ধীরে ধীরে। আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের ছয় জেলায় আজ শৈত্যপ্রবাহ বইছে। এসব জেলা হলো-পঞ্চগড়, কুড়িগ্রাম, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার। এছড়াাও পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল এবং চুয়াডাঙ্গায় শৈত্যপ্রবাহ বইছে।

এবারের শীতে একাধিক দিনে এই তিন জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা থেকেছে বেশ কয়েক দিন। শীত শেষের এ সময়েও এ ধারা বজায় থাকল।

আবহাওয়া অধিদপ্তর দেশের ৪৩টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি প্রকাশ করেছে। প্রায় ৭০ ভাগ স্টেশনেই আজ তাপমাত্রা কমেছে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, এক দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্য স্থানগুলোর মতো তাপমাত্রা কমেছে ঢাকাতেও। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App