×

শিক্ষা

গুচ্ছ নিয়ে দোটানায় জবি, এপ্রিলে ভর্তি পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২৯ পিএম

গুচ্ছ নিয়ে দোটানায় জবি, এপ্রিলে ভর্তি পরীক্ষা

ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এপ্রিলের মধ্যেই গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা শেষ করে জুলাইয়ের মধ্যে ক্লাস শুরু করতে চায়। তবে গত বছর গুচ্ছ ভর্তিতে অব্যবস্থাপনার ফলে ছয় মাসেও ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে না পারায় সেশনজট তৈরি হয়েছে। ইতোমধ্যেই এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এবারও গুচ্ছ পদ্ধতির ভর্তিতে জটের শঙ্কা রয়েছে।

এদিকে, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ভাষ্যমতে- জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বের হয়ে গেলে গুচ্ছের পুরো প্রক্রিয়া থমকে যাওয়ার শঙ্কা রয়েছে। মূলত এমন চাপ থেকে উদ্ভূত সরকারি চাপের কারণে এই পদ্ধতি থেকে বের হতে পারছে না বিশ্ববিদ্যালয়টি।

তবে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে গত দুই শিক্ষাবর্ষ থেকে এভাবে ভর্তি নেয়া হচ্ছে। কিন্তু মাইগ্রেশনের অবাধ সুযোগ থাকায় ভর্তি প্রক্রিয়া শেষ করতে অনেক সময় লেগে যাচ্ছে। শিক্ষার্থীরা পছন্দসই বিষয় না পাওয়া পর্যন্ত মাইগ্রেশনের সুবিধা নিচ্ছে। সে কারণেই ২০২১-২২ শিক্ষাবর্ষে ক্লাস শুরু করতে কিছুটা বিলম্ব হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ‘গুচ্ছে থাকা কিংবা না-থাকার ব্যাপারে আমরা এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি। এ মাসেই একাডেমিক সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। সবার সঙ্গে আলোচনা করে যেটা ভালো মনে হবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App