×

সারাদেশ

সালথায় প্রতিবন্ধীর মাথা গোঁজার ঠাঁই আগু‌নে পুড়ে ছাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২১ পিএম

সালথায় প্রতিবন্ধীর মাথা গোঁজার ঠাঁই আগু‌নে পুড়ে ছাই

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরের সালথা উপজেলার ভাওয়াল ইউনিয়নের ভাওয়াল পূর্বপাড়া হত দরিদ্র প্রতিবন্ধী মোঃ জালাল শেখের বসতঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। মাথা গোঁজার শেষ ঠাঁইটুকু চোখের নিমিষে পুড়ে ছাই হয়ে যাওয়ায় অসহায় হয়ে পরেছেন তিনি।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে পাটকাঠির পালা থেকে আগুন লেগে মুহূর্তেই ছাই হয়ে যায় ছোট্ট ঘরটি। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট প্রায় আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। জালাল শেখ ওই গ্রামের মৃত হিরু শেখের ছেলে।

জালালের বড় ভাই বিল্লাল শেখ জানান, আমরা বাড়িতে কেউ ছিলাম না হঠাৎ করে জালালের ঘরের পিছনে থাকা পাটকাঠির পালা থেকে আগুণের সূত্রপাত হয়ে দ্রুত পাশের বসত ঘরে ছড়িয়ে পড়ে। সেই আগুন ঘরে লেগে যায়। আগুনে সব জিনিসপত্র পুড়ে ছাই হয়ে যায়। একটি ঘরে আগুন দেখতে পেয়ে প্রতিবেশীরা আগুন নেভানোর চেষ্টা করে। পরে মুহূর্তেই আগুন পাশের ২টি ঘরে ছড়িয়ে পড়ে।

তিনি আরো বলেন, হতো আমরা বাড়িতে না থাকায় ষড়যন্ত্রমূলকভাবে কেউ আমাদের বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে। স্থানীয়রা ও ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নেভাতে আসার আগে পুরো ঘরটি ভস্মীভূত হয়ে যায়।

স্থানীয়রা বলেন, জালাল শেখ প্রতিবন্ধী খুবই গরীব। থাকার মতো একটি ঘরই ছিল তার। আগুনে পুড়ে গেছে। দরিদ্র পরিবারটির পাশে দাঁড়ানো উচিত সকলের।

জালাল শেখ বলেন, আমার এই ঘরটি নির্মাণ করতে অনেকেই সাহায্য করেছিলেন। আর্থিক ভাবে খুবই অসহায়। আ‌মি শারি‌রিক প্রতিব‌ন্ধী হ‌‌য়েও ভ্যান চালিয়ে জীবন-যাপন করি। ঘরটি পুড়ে যাওয়ায় নিঃস্ব হয়ে গেছি।

সালথা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. রাজ্জাক হোসেন জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে বসতবাড়ির আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ পাটকাঠি পালায় সিগারেটের আগুন থেকে লেগেছে বলে ধারণা করা হচ্ছে। তবে ক্ষতির পরিমাণ জানা যায়নি বলে জানান ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App