×

সারাদেশ

রামগড়ে বালু-মাটি ব্যবসায়ীর ৩ লাখ টাকা জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৩ পিএম

রামগড়ে বালু-মাটি ব্যবসায়ীর ৩ লাখ টাকা জরিমানা

ছবি: ভোরের কাগজ

রামগড়ে বালু-মাটি ব্যবসায়ীর ৩ লাখ টাকা জরিমানা

ছবি: ভোরের কাগজ

খাগড়াছড়ির রামগড় পৌরসভার নজিরটিলা এলাকায় অবৈধভাবে পাহাড় কাটা ও আবাসিক এলাকায় বালু উত্তোলনের দায়ে জসিম উদ্দিন (৫৭) নামে এক ব্যক্তিকে পৃথক দুই মামলায় ৩ লাখ টাকা জরিমানা করেছে। জরিমানার অর্থ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় অভিযুক্তকে কারাগারে প্রেরণের নির্দেশ দেয় ভ্রাম্যমান আদালত।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টার সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস এ দণ্ড দেন। দণ্ডপ্রাপ্ত জসিম উদ্দিন পৌরসভার নজিরটিলা গ্রামের মো. আবদুল হকের ছেলে।

[caption id="attachment_406807" align="alignnone" width="1600"] ছবি: ভোরের কাগজ[/caption]

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬(খ) ধারা লংঘনের অপরাধে একই আইনের ১৫ ধারা মোতাবেক পাহাড় কাটায় ২ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪(খ) ধারা লংঘণের অপরাধে এই আইনের ১৫ (১) ধারায় আরো ১ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। দণ্ডিত ব্যক্তি জরিমানার অর্থ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করায় অভিযুক্তকে কারাগারে প্রেরণ করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস জানান, পরিবেশ বিধ্বংসী পাহাড় কাটা আইনত দণ্ডনীয় অপরাধ। উপজেলার সর্বত্র অবৈধভাবে পাহাড় কাটা, কৃষি জমির টপসয়েল কাটা ও বালু উত্তোলনের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App