×

সারাদেশ

বিদ্যুৎ অফিস যেন ‘এক টুকরো ফুলের বাগান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১২ পিএম

বিদ্যুৎ অফিস যেন ‘এক টুকরো ফুলের বাগান’

ছবি: ভোরের কাগজ

বিদ্যুৎ অফিস যেন ‘এক টুকরো ফুলের বাগান’

ছবি: ভোরের কাগজ

২০২০ সালের ২৮ নভেম্বর ঝিকরগাছা বাজারের প্রাণকেন্দ্রে প্রায় পাঁচ একর জমিতে উদ্বোধন করা হয় যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর আওতাধীন ঝিকরগাছা জোনাল অফিস। বর্তমানে এটি দেখে মনে হবে বিদ্যুৎ অফিস নয়, যেন সুসজ্জিত পুস্প উদ্যান। বর্তমান ডেপুটি জেনারেল ম্যানেজার টি.এম. মেসবাহ উদ্দিনের প্রচেষ্টায় পাঁচ একরের পুরো ক্যাম্পাসে ফুটেছে হরেক রকম ফুল।

পাশাপাশি রয়েছে ফলজ, ভেজস গাছসহ সবজি বাগান। চারিদেকে যেন সবুজের সমারোহ। ফুলের সৌরভ আর সৌন্দর্য্য মানুষকে আকর্ষিত করছে বহুগুন। ফুল ছুঁয়ে সৌন্দর্য্য উপভোগ করছে অনেকেই। সবজি বাগানে রয়েছে প্রায় সব ধরণের দেশি সবজি। কোন রকম কীটনাশক ছাড়াই অর্গানিক পদ্ধতিতে এসব উৎপাদন করা হচ্ছে।

চারিদিকে ঘুরে দেখা যায়, পুরো এলাকাজুড়ে রয়েছে অন্তত ২০ রকম ফুল। ফুটে থাকা কালো আর লাল গোলাপ মানুষের অবচেতন মনে প্রেমের উদ্রেক ঘটাবে। পুরো ক্যাম্পাস জুড়ে রয়েছে সূর্যমুখি, ডালিয়া, চন্দ্রমল্লিকা, সিলভিয়া, ইনকা গাঁদা, হানিকম গাঁদা, জিনিয়া, সাইলেশিয়া, পিটুনিয়া, ক্যালেন্ডুলা, ন্যাস্টেসিয়াম, রজনিগন্ধাসহ অন্তত ২০ প্রকার ফুল।

[caption id="attachment_406809" align="alignnone" width="1090"] ছবি: ভোরের কাগজ[/caption]

সংশ্লিষ্টরা বলছেন, ঝিকরগাছা উপজেলার গদখালী-পানিসারা হলো ফুলের রাজ্য। সেই রাজ্যে অবস্থান করে ফুলগাছ না লাগানো বড্ড বেমানান। শুধু ফুল নয়, পুরো ক্যাম্পাস জুড়ে রয়েছে বিভিন্ন ফলজ গাছ৷ রয়েছে ড্রাগন, আম, বরই, বেদানাসহ অনেক ধরণের ফলগাছ।

এছাড়া সবজি চাষের মাধ্যমে এলাকাজুড়ে এখন সবুজের সমারোহ। এখানে বাঁধাকপি, ফুলকপি, বেগুন, টমেটো, মিষ্টিকুমড়া, ধনিয়াপাতা, গাঁজর, লালশাক, পালংক শাক, সবুজশাক, পেঁয়াজ, রসুনসহ অনেকপ্রকার সবজি চাষ করা হচ্ছে।

ঝিকরগাছা জোনাল অফিসের ডিজিএম টি.এম. মেসবাহ উদ্দিন বলেন, ঝিকরগাছার গদখালী-পানিসারা হলো ফুলের রাজ্য। এই রাজ্যে বসবাস করে ফুলগাছ না লাগানো বড্ড বেমানান। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিশেষ নির্দেশনায় প্রায় পাঁচ একর জায়গায় অবস্থিত ক্যাম্পাসের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য বিভিন্ন প্রজাতির ফুলগাছ রোপন করা হয়েছে। এছাড়া ভেজস ও ফলজবাগান করা হয়েছে।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। সেই নির্দেশনা বাস্তবায়নে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অর্গানিক পদ্ধতিতে দেশীয় সবজি চাষ করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App