×

জাতীয়

বাংলাদেশে কমেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০০ পিএম

বাংলাদেশে কমেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

ফেসবুক। ফাইল ছবি

সম্প্রতি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ফেসবুকে সক্রিয় ব্যবহারকারী দিক দিয়ে বাংলাদেশের অবস্থান শীর্ষ তিনে রয়েছে বলে জানালেও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবস্থাপনাক্ষেত্রে নিয়োজিত পোল্যান্ডভিত্তিক প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাটের তথ্য বলছে, গত ছয় মাসে বাংলাদেশে কমেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা।

নেপোলিয়নক্যাটের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহারকারী ছিল গত বছরের জুলাই মাসে। এই সংখ্যা ছিল প্রায় পাঁচ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার। কিন্তু চলতি বছরের জানুয়ারি মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমে প্রায় চার কোটি ৬৫ লাখ ৪৮ হাজারে উপনীত হয়। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে বাংলাদেশে প্রায় এক কোটি ২৩ লাখ ৯৫ হাজার ফেসবুক ব্যবহারকারী কমেছে।

ন্যাপোলিয়নক্যাট জানিয়েছে, গত বছরের জুলাইয়ের পর থেকে বাংলাদেশ ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমেছে ধারাবাহিকভাবে।

নেপোলিয়নক্যাটের তথ্য অনুযায়ী, বাংলাদেশে মোট জনসংখ্যার ২৬ দশমিক ছয় শতাংশ ফেসবুক ব্যবহার করে। যার মধ্যে পুরুষ ব্যবহারকারী প্রায় ৬৮ শতাংশ। বয়সের দিক থেকে ১৮-২৪ বছর বয়সীরা সবচেয়ে বেশি (৪৪ শতাংশ) ফেসবুক ব্যবহার করে।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশের অনলাইন ডেটা নিয়ে কাজ করা ডাটারিপোর্টালও বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী কমার খবরটা জানিয়েছে। তারা বলছে, বাংলাদেশে ফেসবুকে বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীর কাছে যতটা পৌঁছাতে পারত, গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জানুয়ারির মধ্যে সেই সংখ্যা কমে ৩৭ লাখে উপনীত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App