×

আন্তর্জাতিক

তুরস্ক-সিরিয়ায় চ্যালেঞ্জ লুটপাট ঠেকানো ও ত্রাণ পৌঁছানো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:১৬ এএম

তুরস্ক-সিরিয়ায় চ্যালেঞ্জ লুটপাট ঠেকানো ও ত্রাণ পৌঁছানো

ছবি: সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে বিধ্বস্ত শহরগুলোতে মরদেহের সারি বাড়ছে। এরই মধ্যে দুই দেশে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৩৩ হাজার।

এর মধ্যে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ার ছয়দিন পরেও রবিবার (১২ ফেব্রুয়ারি) বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নজিরবিহীন দুর্যোগে যখন মানুষ দিশাহারা, সে সময়ে তুরস্কের শহরে লুটপাটের ঘটনাও ঘটছে। সেই সঙ্গে এখনো সিরিয়ার ভূমিকম্প উপদ্রুত অঞ্চলের দুর্গত মানুষের জন্য ত্রাণ নিয়ে যেতে সমর্থ হয়নি আন্তর্জাতিক সংস্থাগুলো। খবর রয়টার্সের।

তুরস্কের ইতিহাসে ১৯৩৯ সালের পর এবারের ভূমিকম্পে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে। এই ভূমিকম্পে শুধু তুরস্কে এখন পর্যন্ত সাড়ে ২৯ সহস্রাধিক প্রাণহানির খবর এসেছে। এখনো ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন বহু মানুষ। জাতিসংঘের আশঙ্কা, ভূমিকম্পে দুই দেশে নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

দুর্যোগে, দূর্বিপাকে বিপর্যস্ত তুরস্কের সহায়তায় বিভিন্ন সংস্থা ও দেশ এগিয়ে এলেও এখনো দেশটিতে দুর্গত মানুষকে আশ্রয় ও তাদের কাছে খাবার পৌঁছে দেয়াটাই যেন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যে গোষ্ঠীগত সংঘাত ও লুটপাট সমস্যাকে আরো জটিল করে তুলেছে।

গত শনিবার তুরস্কে উদ্ধারকাজ স্থগিতের ঘোষণা দেয় জার্মানির দুটি সংস্থা। কারণ হিসেবে তারা একাধিক গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের কথা জানায়। স্থানীয় লোকজনও লুটপাটের কথা জানিয়েছেন। হাতায় প্রদেশের আন্তাকিয়া শহরে উদ্ধারকাজে যোগ দিতে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সানলিউরফা থেকে এসেছিলেন গিজেম নামের এক ব্যক্তি। তিনি লুটপাটকারীদের দেখেছেন বলে জানান। গিজেম বলেন, ‘আমরা তাঁদেরকে সেভাবে ঠেকাতে পারিনি, লুটপাটকারীদের অধিকাংশের হাতেই ছিল ছুরি।’

ভূম্পিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর কাহরামানমারাস শহরের এক বাসিন্দা জানিয়েছেন, তার ঘরে থাকা সব অলংকার চুরি হয়ে গেছে। এখানকার বাস্তুহারা বাসিন্দারা বলছেন, নিজেদের বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির যত দূর সম্ভব কাছেই তাঁবু টানিয়ে অবস্থান করছেন তারা। লুটপাট ঠেকাতেই এ সিদ্ধান্ত নিয়েছেন বাসিন্দারা।

এ পরিস্থিতিতে বন্দরনগরী ইসকেনদেরুনের মুঠোফোন ও অলংকারের দোকানের নিরাপত্তায় বাণিজ্যিক সড়কগুলোর মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি, লুটপাটকারীদের কঠোর শাস্তি দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App