×

অর্থনীতি

সহজ শর্তে ৪ দিনেই ঋণ পাবেন ক্ষুদ্র উদ্যোক্তারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১৬ পিএম

সহজ শর্তে ৪ দিনেই ঋণ পাবেন ক্ষুদ্র উদ্যোক্তারা

ছবি: ভোরের কাগজ

ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে যারা অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ক্রেতাদের কাছে কুরিয়ারের মাধ্যমে পণ্য সরবরাহ করেন, তাদেরকে আর্থিক অন্তর্ভূক্তিকরণের লক্ষ্যে বাংলাদেশ ফাইন্যান্স ও ডেলিভারি টাইগার লিমিটেডের মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রবিবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর দিলকুশায় বাংলাদেশ ফাইন্যান্সের প্রধান কার্যালয়ে সহযোগিতা চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তির ফলে ডেলিভারি টাইগার প্লাটফর্মে নিবন্ধিত ক্ষুদ্র উদ্যোক্তাদের বিভিন্ন মেয়াদে ঋণ প্রদান করবে বাংলাদেশ ফাইন্যান্স। আর তাতে ফাইন্যানন্সিয়াল প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের মধ্যে যে যোগসূত্র তার সঙ্গে টেকনোলজির ব্যবহারে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর মাধ্যমে সরকারের এসডিজি বাস্তবায়ন করতে চায় দুই প্রতিষ্ঠান।

বাংলাদেশ ফাইন্যান্সের পক্ষে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ। চুক্তির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, অনলাইন প্লাটফর্মের মাধ্যমে যেসব ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের পণ্য ডেলিভারি করে থাকে, তাদের ব্যবসা প্রসারে মূল অন্তরায় পুঁজি বা মূলধন; এই উদ্যোগের ফলে বাংলাদেশ ফাইন্যান্স সেই পুঁজির যোগান দিয়ে এদেশের সিএমএসএমই খাতকে আরো শক্তিশালি করতে সহযোগিতা হবে। এসব তরুণ ও নারী উদ্যোক্তারা স্বল্প সুদে, সহজ শর্তে ও স্বল্প সময়ের মধ্যে পুঁজির যোগান পাবেন বলেও জানান তিনি। ‘ডেলিভারি টাইগারের’ পক্ষে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাশরুর আরেফিন চুক্তিতে স্বাক্ষর করেন।

তিনি বলেন, এই ঋণের ফলে উদ্যোক্তারা উজ্জিবীত হবেন; তাদের সাবলম্বী করে তোলার পথকে সুগম করতে পারবেন। এ সাবলম্বী উদ্যোক্তারাই সরকারের এসডিজি লক্ষ্য অর্জনের জন্য সহযোগিতা করবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফাইন্যান্সের হেড অব সাসটেইন্যাবল ফাইন্যান্স মোহাম্মদ কোহিনুর হোসেন, হেড অব অপারেশন্স মো. রফিকুল আমিন, চিফ রিস্ক অফিসার সুমন কুমার কুণ্ডুসহ অন্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App