×

আন্তর্জাতিক

মেডিকেল লাইসেন্সিং পরীক্ষায় পাস করেছে চ্যাটজিপিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪৪ পিএম

মেডিকেল লাইসেন্সিং পরীক্ষায় পাস করেছে চ্যাটজিপিটি

প্রতিকি ছবি

ইউনাইটেড স্টেট মেডিকেল লাইসেন্সিং এক্সাম (ইউএসএমএলই); যুক্তরাষ্ট্রের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর মধ্যে একটি। লাইসেন্সপ্রাপ্ত চিকিৎসক হওয়ার জন্য তিন ধাপের এ পরীক্ষায় হবু চিকিৎসকদের উত্তীর্ণ হতে হয়। এ পরীক্ষায় চিকিৎসকদের চিকিৎসা বিষয়ের জ্ঞান ও ব্যবহারিক দক্ষতার মূল্যায়ন করা হয়। সম্প্রতি এআই প্রযুক্তিনির্ভর কম্পিউটার প্রোগ্রাম চ্যাটজিপিটি এ পরীক্ষায় অংশ নিয়ে ৬০ শতাংশের আশপাশে নম্বর তুলতে পেরেছে। শুধু তাই নয়, চ্যাটজিপিটির দেওয়া উত্তরগুলো সামঞ্জস্যপূর্ণ ও অন্তর্দৃষ্টিসম্পন্ন ছিল।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যানসিবল নামের একটি স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক টিফানি কুন এবং তাঁর সহকর্মীদের চালানো এক সমীক্ষায় এ তথ্য উঠে আশে। সমীক্ষায় বলা হয়, ইউএসএমএলই থেকে ছবিভিত্তিক প্রশ্ন প্রদর্শনের (স্ক্রিনিং) পর, গবেষকেরা ইউএসএমএলইয়ের ২০২২ সালের জুনে প্রকাশিত ৩৭৬টি প্রশ্ন থেকে ৩৫০টি প্রশ্ন চ্যাটজিপিটিকে করেন।

পিএলওএস ডিজিটাল হেলথ জার্নালে প্রকাশিত সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, চ্যাটবটটির দেওয়া কিছু অনির্দিষ্ট উত্তর বাদ দেওয়ার পর তিন ধাপের পরীক্ষায় এটি ৫২ দশমিক ৪ থেকে ৭৫ শতাংশ নম্বর পেয়েছে। চ্যাটজিপিটির দেওয়া উত্তরের ৯৪.৬ শতাংশ সামঞ্জস্যপূর্ণ ছিল। ৮৮ দশমিক ৯ শতাংশের ক্ষেত্রে অন্তত একটি হলেও গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি ছিল, যা একেবারে নতুন, দুর্বোধ্য এবং চিকিৎসাগতভাবে (ক্লিনিক্যালি) বৈধ।

সমীক্ষায় আরও বলা হয়, বেশির ভাগ চ্যাটবটের মতো চ্যাটজিপিটি ইন্টারনেটে তথ্য খুঁজতে (সার্চ) পারে না। বরং অভ্যন্তরীণ প্রক্রিয়ার পূর্বাভাসে থাকা শব্দের সম্পর্ক দিয়ে স্বয়ংক্রিয়ভাবে লিখতে পারে।

গবেষণাপত্রটির লেখক টিফানি কুন বলেন, মানুষের কোনো ধরনের সহায়তা ছাড়াই এ কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার বিষয়টি ক্লিনিক্যাল এআই পরিপক্বতার একটি উল্লেখযোগ্য মাইলফলক।

টিফানি বলেন, ‘আমাদের পাণ্ডুলিপি লেখার ক্ষেত্রে চ্যাটজিপিটি যথেষ্ট অবদান রেখেছে। আমরা চ্যাটজিপিটির সঙ্গে অনেকটা সহকর্মীর মতো যোগাযোগ করতে পেরেছি।

আমরা একে তথ্যের সংশ্লেষণ ও সরলীকরণ করতে বলেছি। এমনকি অসংগতিপূর্ণ তথ্য দিয়ে খসড়াও তৈরি করতে বলেছি। গবেষণাপত্রের সহলেখকেরা চ্যাটজিপিটির অবদানকে মূল্যবান বলে মনে করছেন।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App