×

আন্তর্জাতিক

ব্রাজিলে ফিরছেন সাবেক প্রেসিডেন্ট বলসোনারো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২৫ পিএম

ব্রাজিলে ফিরছেন সাবেক প্রেসিডেন্ট বলসোনারো

ছবি: সংগৃহীত

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জেইর বলসোনারো নির্বাচনে হেরে ক্ষমতা না ছেড়েই যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। দীর্ঘ এক মাসের বেশি সময় তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। এবার তিনি নিজ দেশে ফেরার ঘোষণা দিয়েছেন। শনিবার (১১ ফেব্রুয়ারি) তিনি এ কথা জানান।

ব্রাজিলের নির্বাচনে জিতে নতুন প্রেসিডেন্ট হিসেবে লুইজ ইনাসিও লুলা দা সিলভার শপথ নেওয়ার দুইদিন আগে দেশ থেকে পালিয়ে ফ্লোরিডা যান বলসোনারো। সেখানে গিয়ে তিনি যুক্তরাষ্ট্রে থাকার জন্য ছয় মাসের টুরিস্ট ভিসার জন্য আবেদন করেন। খবর রয়টার্সের।

এক স্বাক্ষাৎকারে তিনি বলেন, ঘরের মতো কোনো স্থান নেই। আমরা জানি ব্রাজিল খুই চমৎকার একটি দেশ। এজন্য আগামী সপ্তাহে আমি ব্রাজিল চলে যাব।

ব্রাজিলের সুপ্রিম কোর্ট নির্বাচন পরবর্তী সহিংসতার জন্য বলসোনারোকে দায়ী করেন। কোর্ট তার বিরুদ্ধে অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন। নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে বলসোনারোর সমর্থকরা ব্যাপক ভাংচুর চালায়। এতে সরকারি বেশ কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। আর এসব কর্মকাণ্ডের জন্য দায়ী করা হয় সাবেক এই প্রেসিডেন্টকে।

এ বিষয়ে রয়টার্স যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে। তারা জানায়, কারনিভার ফ্যাস্টিবলের পরই বলসোনারো দেশে ফিরে যাবেন। আগামী ২২ ফেব্রুয়ারি এ অনুষ্ঠান শেষ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App