×

খেলা

বরিশালের বিদায়, দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৪৭ পিএম

বরিশালের বিদায়, দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর

ছবি: সংগৃহীত

মিরপুরের মাঠে ১৭০ রান টি-টোয়েন্টিতে চ্যালেঞ্জিংই। এমন স্কোর দেখে তৃপ্তির ঢেকুর হয়তো তুলেছিলেন ফরচুন বরিশাল অধিনায়ক সাকিব আল হাসান। তবে রংপুরের হয়ে এদিন ব্যাট হাতে জ্বলে উঠলেন শামিম হোসেন। তার ৭০ রানের ঝোড়ো ইনিংসের সঙ্গে লোয়ার অর্ডারের নৈপুণ্যে এলিমিনেটর ম্যাচে বরিশালকে ৪ উইকেটে হারিয়ে বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে নাম লিখিয়েছে রংপুর রাইডার্স। অন্যদিকে প্লেঅফ থেকেই বিদায় নিতে হলো সাকিবের বরিশালের।

রবিবার (১২ ফেব্রুয়ারি) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে তিন উইকেটে ১৭০ রান করে বরিশাল। জবাবে রংপুর রাইডার্স লক্ষ্যে পৌঁছায় ৩ বল হাতে রেখে, ১৭২/৬। ম্যাচসেরা রংপুরের শামীম হোসেন।

বড় টার্গেটে খেলতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় রংপুর। সাকিবের বলে প্রিটোরিয়াসের হাতে ক্যাচ দেন মোহাম্মদ নাঈম। দ্বিতীয় উইকেট জুটিতে দলকে স্বস্তি এনে দেন রনি তালুকদার ও শামিম হোসেন। দলীয় ৬১ রানে এই জুটি বিচ্ছিন্ন করেন কামরুল ইসলাম রাব্বি। ১৭ বলে দুটি করে চার ও ছক্কায় ২৯ রান করে ফেরেন রনি। তবে ব্যাট হাতে সাবলিল ছিলেন শামীম হোসেন। অধিনায়ক নুরুল হাসানকে সঙ্গে করে রানের গতি বাড়াতে থাকেন। ৩৬ বলে পঞ্চাশ স্পর্শ করেন শামিম। টিকতে পারেননি নুরুল হাসান। দলীয় ৯৬ রানে বিদায় নেন তিনি ১৩ বলে ১৮ রান করে। দলীয় ১২২ রানে বিদায় নেন নিকোলাস পুরান (৫)। ছক্কা হাঁকাতে গিয়ে সাজঘরে ফেরেন শামীম। খালেদের বলে বিদায়ের আগে তিনি করে যান ৫১ বলে ৭১ রানের ঝলমলে ইনিংস। তার ইনিংসে ছিল সমান চারটি করে চার ও ছক্কা।

শেষের দিকে ম্যাচ জমে ওঠে অনেকটা। দলের প্রয়োজনীয় মুহূর্তে ক্যারিবীয় অলরাউন্ডার ডুয়াইন ব্রাভো ৩ বলে করেন দুই রান। শেষ ওভারে দরকার ছিল ৮ রান। টানা দুই চার হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করে ব্যাট-হেলমেট ছুড়ে আনন্দে মাতেন মেহেদী হাসান। ৯ বলে চারটি চারে ১৮ রান করেন তিনি। তার সঙ্গে ১২ বলে ১৬ রানে অপরাজিত থাকেন শ্রীলঙ্কার দাশুন শানাকা। বরিশালের হয়ে বল হাতে সাকিব, কামরুল ও খালেদ নেন দুটি করে উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে মিরপুরে নতুন রূপে আবির্ভূত হয় বরিশাল। মেহেদী হাসান মিরাজের সঙ্গে ওপেনিংয়ে নামেন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচার। ব্যক্তিগত ১২ রানে সাজঘরে ফেরেন ফ্লেচার। পরে অভিজ্ঞ মাহমুদউল্লাহকে নিয়ে ৪৬ বলে ৬৯ রানের জুটি গড়েন মেহেদী। মাহমুদউল্লাহ ২১ বলে ৩৪ রান করে আউট হন। আর মেহেদী তুলে নেন হাফসেঞ্চুরি। ৪৮ বলে ৬৯ রানে আউট হন মিরাজ। শেষদিকে করিম জানাত ২৫ বলে ৩৪ ও ভানুকা রাজাপাকসে ১০ বলে ১৭ রানে চ্যালেঞ্জিং স্কোর পায় সাকিব আল হাসানের দল। রংপুরের পক্ষে দাসুন শানাকা নেন ২ উইকেট।

এলিমিনেটর ম্যাচ জিতে ফাইনালের পথে এগিয়ে গেল রংপুর রাইডার্স। আগামী ১৪ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর মাঠে নামবে কুমিল্লা-সিলেটের মধ্যকার প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের সঙ্গে। দ্বিতীয় কোয়ালিফায়ার জয়ী দল পৌঁছে যাবে ফাইনালে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App