×

জাতীয়

পদযাত্রা-সমাবেশ ঘিরে সংঘাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৫ এএম

পদযাত্রা-সমাবেশ ঘিরে সংঘাত

ছবি: ভোরের কাগজ

আওয়ামী লীগ-বিএনপি নেতারা ছিলেন স্ব স্ব জেলার কর্মসূচিতে > আহত শতাধিক, গাড়ি ভাঙচুর

সারাদেশের ইউনিয়ন পর্যায়ে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলোর পূর্ব ঘোষিত পদযাত্রা কর্মসূচি ছিল গতকাল শনিবার। বিপরীতে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছিল শান্তি সমাবেশ। দিনব্যাপী দেশের প্রতিটি ইউনিয়নে এই কর্মসূচি পালন করে দেশের প্রধান দুটি রাজনৈতিক দল। উভয় দলের কেন্দ্রীয় নেতারা নিজ নিজ জেলার বিভিন্ন ইউনিয়নে স্ব স্ব দলের কর্মসূচিতে নেতৃত্ব দেন। অধিকাংশ জেলায় মোটামুটি শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালিত হলেও কয়েকটি জেলায় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীর মধ্যে উত্তেজনা তৈরি হয়। কোথাও কোথাও দুই দলের মধ্যে হামলা-পাল্টাহামলার ঘটনাও ঘটে। নরসিংদীতে পদযাত্রা কর্মসূচিতে পুলিশের বাধার মুখে পড়েন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান।

সিরাজগঞ্জে বেশ কয়েকটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে বিএনপির কর্মীরা। কুড়িগ্রামের উলিপুরে আওয়ামী লীগের শান্তি সমাবেশে হামলা করতে এসে প্রতিরোধের মুখে পালিয়ে যায় বিএনপির কর্মীরা। এসব হামলা-সংঘর্ষে কোনো প্রাণহানি না ঘটলেও আহত হয়েছেন অনেকেই। তাছাড়া দীর্ঘদিন পর একেবারেই তৃণমূলে উভয় দলের কর্মসূচি থাকায় বেশ উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। কিছুটা আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কিছুটা হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে।

এদিকে হামলা-সংঘর্ষের ঘটনায় বিএনপিকে দায়ী করে গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অন্যদিকে আজ বেলা ১১টায় চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে দলের পক্ষে সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশারফ হোসেন এতে বক্তব্য রাখবেন।

জানা গেছে, গতকাল বেলা ১১টায় সিরাজগঞ্জের পাইকপাড়ায় আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় আওয়ামী নেতাকর্মীদের ১৩টি মোটরসাইকেল পোড়ানো হয়। সকালে সদর উপজেলার কালিয়াহরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা শান্তি সমাবেশের প্রস্তুতির জন্য সমবেত হন। এ সময় বিএনপি পদযাত্রা কর্মসূচি শুরু করে। উভয় দলের নেতাকর্মীরা মুখোমুখি হলে ধাওয়া-পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নরসিংদীর পলাশে পদযাত্রা কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। সাংবাদিকদের তিনি বলেন, আমরা হিংসাত্মক রাজনীতিতে বিশ্বাস করি না বলেই, পুলিশের উসকানির মুখেও কোনো দ্বন্দ্বে যাইনি। নাটোরের কয়েকটি স্থানে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। সদর উপজেলার ছাতনী, পীরগঞ্জ ও নলডাঙ্গার মাধনগর এলাকায় পদযাত্রা বের হলে আওয়ামী লীগ কর্মীরা বিএনপি নেতাকর্মীদের ধাওয়া দিয়ে তাড়িয়ে দেয়। এ সময় হামলার ঘটনা ঘটে। এতে কয়েকজন আহত হন।

নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিএনপি ও পুলিশের সংঘর্ষে ১০ জন নেতাকর্মী আহত হয়েছে। সাতগ্রাম ইউনিয়নের পাঁচরুখী এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ ঘটনা ঘটে। বিএনপির অভিযোগ, শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচিতে পুলিশ হামলা চালিয়েছে। তবে পুলিশ বলছে, মহাসড়কে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করার অনুরোধ জানালে বিএনপি নেতাকর্মী পুলিশের ওপর চড়াও হয়। আত্মরক্ষার্থে পুলিশ প্রথমে লাঠিচার্জ করে, পরে রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়ে। স্থানীয়রা জানান, সংঘর্ষে সাতগ্রাম ইউনিয়ন ছাত্রদলের সভাপতি নাহিদ, ছাত্রদল নেতা ফারুক, যুবদল নেতা হাবিবসহ দশজন আহত হন। হাবিবের চোখের নিচে রাবার বুলেট লেগে জখম হয়েছে। আহতরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন। একই ঘটনা ঘটে আড়াইহাজারে। রাস্তা অবরোধ করে কর্মসূচি পালন করছিল বিএনপি। এতে তীব্র যানজট সৃষ্টি হলে পুলিশ অ্যাকশনে যায়। কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

জামালপুরে উভয় পক্ষের সংঘর্ষে আহত হয়েছেন ৩০ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৩৪ রাউন্ড শটগানের গুলি ও ৪ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে।

কুড়িগ্রামের উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সালমান হাসান ডেভিডের নেতৃত্বে শান্তি সমাবেশ করছিল আওয়ামী লীগ। একপর্যায়ে পেছন থেকে বিএনপির নেতাকর্মী সমাবেশে হামলা করে। পরে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পাল্টাধাওয়া করলে বিএনপি নেতাকর্মীরা পালিয়ে যায়। এ ঘটনায় স্থানীয় আওয়ামী লীগের পক্ষে থানায় মামলা করার প্রস্তুতি নেয়া হচ্ছে।

ওবায়দুল কাদেরের বিবৃতি: আওয়ামী লীগের বিবৃতিতে ওবায়দুল কাদের ‘পদযাত্রা’ কর্মসূচির নামে সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপির সশস্ত্র ক্যাডারবাহিনীর হামলা, সন্ত্রাস ও অরাজকতা সৃষ্টির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তিনি বলেন, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সন্ত্রাসী সংগঠন বিএনপি গণতন্ত্রের নামে, রাজনৈতিক কর্মসূচির নামে বরাবরের মতো সন্ত্রাস, নাশকতা ও নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারায় লিপ্ত হয়েছে। সারাদেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচির নামে সিরাজগঞ্জ, জামালপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, যশোরসহ দেশের বিভিন্ন স্থানে সন্ত্রাস সৃষ্টি করেছে বিএনপির সশস্ত্র ক্যাডারবাহিনী। আওয়ামী লীগের পূর্বনির্ধারিত শান্তিপূর্ণ সমাবেশে অতর্কিত হামলা চালিয়ে অরাজকতা সৃষ্টির অপচেষ্টা চালিয়েছে। হত্যা, ক্যু, সন্ত্রাস ও ষড়যন্ত্রের মধ্য দিয়ে বন্দুকের নলের মুখে অবৈধ ও অসাংবিধানিক পন্থায় ক্ষমতা দখলকারী স্বৈরশাসক জিয়াউর রহমানের হাতে জন্ম নেয়া বিএনপিই হলো এদেশের গণতান্ত্রিক বিকাশ ও অগ্রগতির প্রধান অন্তরায়। স্বৈরাচারী মতাদর্শের সংগঠন বিএনপি সব সময় হত্যা, খুন, ষড়যন্ত্র-চক্রান্ত, রক্তপাত, উগ্রতা, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও সন্ত্রাসকে লালন-পালন, আশ্রয়-প্রশ্রয় এবং পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। দেশের বিভিন্ন স্থানে হামলা ও সন্ত্রাসের ঘটনায় আবারো তাদের সন্ত্রাসী চরিত্রের বহির্প্রকাশ ঘটেছে। কানাডার আদালতের রায়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সন্ত্রাসী সংগঠন বিএনপিই হলো এ দেশের গণতন্ত্র ও সাংবিধানিক সরকারব্যবস্থার প্রধান অন্তরায়। বিএনপি আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ভণ্ডুলের জন্য দেশবিরোধী ষড়যন্ত্রে মেতে উঠেছে অন্যদিকে সন্ত্রাস ও সহিংতার মাধ্যমে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করে ক্ষমতা দখলের অপচেষ্টা চালাচ্ছে।

সিরাজগঞ্জে আ.লীগের ১৩ মোটরসাইকেলে অগ্নিসংযোগ: বেলা ১১টার দিকে সিরাজগঞ্জের পাইকপাড়ায় আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে উভয়দলের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় আওয়ামী নেতাকর্মীদের ১৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সিরাজগঞ্জ সদর উপজেলার কালিয়াহরিপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতাকর্মীরা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শান্তি সমাবেশের প্রস্তুতির জন্য পাইকপাড়া মোড়ে সমবেত হয়। এ সময় বিএনপির কেন্দ্রীয় পদযাত্রা কর্মসূচিতে অংশগ্রহণ করতে যাওয়ার সময় উভয় দলের নেতাকর্মীরা মুখোমুখি হলে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় সড়কের উপর থাকা ১৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়।

কালিয়াহরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন বলেন, সকালে আমরা দলীয় নেতাকর্মী নিয়ে শান্তিপূর্র্ণ কর্মসূচি পালন করছিলাম। এ সময় জেলা যুবদল, সেচ্ছাসেবক দল ও বিএনপির সন্ত্রাসীরা আমাদের ওপর অতর্কিত হামলা করে। আমাদের নেতাকর্মীদের ১৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে। স্থানীয় দোকানপাটে হামলা চালায়।

সিরাজগঞ্জ সদর আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত ঘটনাস্থল পরিদর্শন করে জানান, দলীয় নেতাকর্মীরা সড়কের উপর শান্তি সমাবেশের জন্য ছিল, এ সময় বিএনপির নেতাকর্মীরা এসে অতর্কিত হামলা এবং ১৩টি মোটরসাইকেল ভাঙচুর করে।

এদিকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু বলেন, তাদের শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচিকে বিঘœ ঘটাতে পরিকল্পিতভাবে আওয়ামী লীগ এ ঘটনা ঘটিয়ে আমাদের ওপর দোষ চাপাচ্ছে।

ঘটনার পর পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে ঘটনাস্থলে পুলিশ মোতায়ন রয়েছে। এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল ইসলাম জানান, কিছু দুষ্কৃতকারী ঘটনাস্থলে অগ্নিসংযোগ ও দোকান ভাঙচুর চালায়। খবর পেয়ে প্রশাসন এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদের দ্রুত গ্রেপ্তার করা হবে।

নরসিংদীতে বিএনপির কর্মসূচি পণ্ড: নরসিংদীর পলাশে পুলিশের পেটোয়া বাহিনী জোর করে ব্যানার ছিনিয়ে নিয়ে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে বাধা দিয়ে বানচাল করে দিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। শনিবার সকালে দেশব্যাপী গ্যাস, বিদ্যুৎ, চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ও গণতন্ত্র পুনরুদ্ধার এবং ফ্যাসিস্ট সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে ইউনিয়ন পর্যায়ে বিএনপির পদযাত্রা কর্মসূচির অংশ হিসেবে পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নের চরনগরদী এলাকায় পদযাত্রা কর্মসূিচ পালনকালে এই বাধা দেয়া হয় বলে অভিযোগ করেন তিনি।

এ সময় ড. মঈন খান সাংবাদিকদের বলেন, আমরা হিংসাত্মক রাজনীতিতে বিশ্বাস করি না বলেই, পুলিশের উসকানির মুখেও কোনো দ্ব›েদ্ব যাইনি। ভবিষ্যতে আমরা গণতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনব। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করব এবং মানুষের অধিকার পুনঃপ্রতিষ্ঠা করব।

এ সময় ড. আব্দুল মঈন খানসহ জিনারদী ইউনিয়ন বিএনপি ও সব অঙ্গসংগঠনের নেতারা এ পদযাত্রায় অংশগ্রহণ করেন।

নাটোরে ধাওয়া-পাল্টা ধাওয়া: সকালে জেলার কয়েকটি স্থানে ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে ইউনিয়নগুলোতে পদযাত্রা কর্মসূচি পালন করা হয়। সকালে সদর উপজেলার ছাতনী ইউনিয়নের দিয়ার পাড়া থেকে পদযাত্রা শুরু করেন নেতাকর্মীরা। পদযাত্রাটি ছাতনী দিয়ার এলাকায় এসে সমাবেশ করে। পদযাত্রায় উপস্থিত ছিলেন- নাটোর জেলা বিএনপি আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু, সদস্য ফরহাদ আলী দেওয়ান শাহীন, ইউনিয়ন বিএনপি সভাপতি ইব্রাহিম হোসেন, ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মাজেদুর রহমান মাজেদ, সভাপতিত্ব করেন সিনিয়র সহসভাপতি ইউনিয়ন বিএনপি শহিদুর রহমান শহীদ। এছাড়া সদর উপজেলার পীরগঞ্জ ও নলডাঙ্গার মাধনগর এলাকায় পদযাত্রা বের হলে আওয়ামী লীগ কর্মীরা তাদের ধাওয়া দিয়ে তাড়িয়ে দেয়। জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু অভিযোগ করেন নলডাঙ্গা উপজেলার মাধনগর ইউনিয়নের মাধনগর রেলস্টেশন এলাকায় বিএনপি নেতাকর্মীরা সমবেত হয়। এ সময় পুলিশের উপস্থিতেই মারপিট শুরু করে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। এতে কয়েকজন আহত হয়েছে। এছাড়া একই উপজেলার পিপরুল, সদরের কাফুরিয়া ও সিংড়া উপজেলার কলমে ইউনিয়নে বিএনপির নেতা কর্মীদের ওপর হামলার অভিযোগ করা হয়।

নারায়ণগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষে আহত ১০: আড়াইহাজারে বিএনপি ও পুলিশের সংঘর্ষে অন্তত ১০ জন নেতাকর্মী আহত হয়েছে। শনিবার দুপুর সোয়া ১টার দিকে উপজেলার সাতগ্রাম ইউনিয়নের পাঁচরুখী এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ ঘটনা ঘটে। বিএনপির অভিযোগ, শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচিতে পুলিশ হামলা চালিয়েছে। তবে পুলিশ বলছে, মহাসড়কে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করার অনুরোধ জানালে বিএনপি নেতাকর্মীরা পুলিশের ওপর চড়াও হয়।

ঢাকা-সিলেট মহাসড়কে পুলিশ নেতাকর্মীদের লাঠিচার্জ শুরু করে। পরে রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়ে। এতে সাতগ্রাম ইউনিয়ন ছাত্রদলের সভাপতি নাহিদ, ছাত্রদল নেতা ফারুক, যুবদল নেতা হাবিবসহ দশজন আহত হন। হাবিবের চোখের নিচে রাবার বুলেট লেগে জখম হয়েছে। আহতরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন বলেও জানান বিএনপির এই নেতা।

এদিকে আড়াইহাজার থানার ওসি আজিজুল হক বলেন, রাস্তা অবরোধ করে যান চলাচলে বাধা সৃষ্টি করে কর্মসূচি পালন করছিল বিএনপি ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এতে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। তাদের সড়ক ছেড়ে দিতে অনুরোধ করা হয়। অনুরোধ না শুনে পুলিশের ওপর চড়াও হয়ে ইটপাটকেল নিক্ষেপ করতে শুরু করেন তারা। পরে পুলিশ অ্যাকশনে যায়। আত্মরক্ষার্থে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

জামালপুরে সংঘর্ষে আহত ৩০, পুলিশের গুলি: শান্তি সমাবেশ ও পদযাত্রায় কয়েকটি স্থানে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৩০ জন নেতাকর্মী আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৩৪ রাউন্ড শর্টগানের গুলি ও ৪ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করেছে। কর্মসূচি পালনকালে সদর উপজেলার তিতপল্লা, ঘোড়াধাপ, দিগপাইত ও বাঁশচড়া ইউনিয়নে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। এ সংঘর্ষে তিতপল্লা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামান, যুবদল নেতা জাহাঙ্গীর আলম, বিএনপি নেতা জয়নাল আবেদীন, শাহীনসহ উভয়পক্ষের ৩০ জন নেতাকর্মী আহত হয়েছে। অপরদিকে সদর উপজেলার মেষ্টা ইউনিয়নে শান্তি সমাবেশ করে ইউনিয়ন আওয়ামী লীগ। এ শান্তি সমাবেশে বক্তব্য জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ ফারুক আহাম্মেদ চৌধুরী। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক এডভোকেট ওয়ারেছ আলী মামুন অভিযোগ করে বলেন, পদযাত্রা কর্মসূচিতে যাওয়ার সময় সদর উপজেলার তিতপল্লা, ঘোড়াধাপ, দিগপাইত ও বাঁশচড়া ইউনিয়নে বিএনপির নেতাকর্মীদের ওপর আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালায়। এতে বিএনপির অন্তত ৪০ জন নেতাকর্মী আহত এবং একটি ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ তিতপল্ল্যা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক হযরত আলী, যুগ্ম সাধারণ সম্পাদক আজগরসহ মোট ছয়জনকে গ্রেপ্তার করেছে।

জামালপুর সদর থানার ওসি কাজী শাহনেওয়াজ জানান, আওয়ামী লীগের শান্তিপূর্ণ সমাবেশে বিএনপি হামলা করে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গেলে পুলিশের ওপরও হামলা চালায়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৩৪ রাউন্ড শর্টগানের গুলি ও ৪ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করেন বলে জানান তিনি।

শ্রীপুরে মিছিলে বিএনপি কর্মীর হাতে পিস্তল: গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাজারে বিএনপির পদযাত্রায় আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলা এবং আওয়ামী লীগ কার্যালয়ে বিএনপি নেতাকর্মীদের হামলার অভিযোগ পাওয়া গেছে। বিএনপির পদযাত্রা থেকে তাদের কর্মী জাহিদুল ইসলাম জাহিদ ওরফে উত্তইরা জাহিদের বিরুদ্ধে আগ্নেয়াস্ত্র (পিস্তল) উঁচিয়ে হামলার অভিযোগ করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০ টায় এসব হামলার ঘটনা ঘটে। হামলায় আহত নেতাকর্মীরা হলেন- গাজীপুর জেলা বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক মাসুদ সরকার, শ্রীপুর উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মশিউর রহমানসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের ৯ নেতাকর্মী আহত হয়েছেন। তারা স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

শ্রীপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আক্তারুল আলম মাস্টার জানান, সকাল সাড়ে ১০ টায় বরমী বাজারে পদযাত্রা বের করেন বরমী ইউনিয়ন বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা। পদযাত্রা চলাকালে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা শান্তিপূর্ণ পদযাত্রায় হামলা করে।

বরমী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলী আমজাদ পণ্ডিত বলেন, তারা নেতাকর্মীদের নিয়ে দলীয় কার্যালয়ের সামনে চেয়ার পেতে বসেছিলেন। আমাদের দলীয় নেতাকর্মীরা বিভিন্ন এলাকা থেকে দলীয় কার্যালয়ে আসছিল। এসময় বিএনপির প্রায় দুই শতাধিক নেতাকর্মী লাঠিসোঁঠা নিয়ে দলীয় কার্যালয়ের সামনে এসে হঠাৎ হামলা করে। এসময় তাদের এক কর্মী জাহিদুল ইসলাম জাহিদ ওরফে উত্তইরা জাহিদ অস্ত্র (পিস্তল) তাক করে গুলি করতে উদ্যত হয়। পরে নেতাকর্মীরা তাদের প্রতিহত করার চেষ্টা করেন। এসময় বিএনপি নেতাকর্মীরা আওয়ামী লীগ কার্যালয়ের কয়েকটি চেয়ার ভাঙচুর করে।

শ্রীপুর থানার ওসি মোহাম্মদ মনিরুজ্জামান জানান, বিএনপির পদযাত্রা থেকে একজনকে আগ্নেয়াস্ত্র (পিস্তল) নিয়ে মিছিল করতে দেখা গেছে। বিএনপি নেতাকর্মীরা আওয়ামী লীগ কার্যালয়ে হামলা করেছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সোনারগাঁওয়ে আওয়ামী লীগের সমাবেশ: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের নেতৃত্বে মেঘনাঘাট নিউ টাউন এলাকায় বিএনপি ও জামাতের নৈরাজ্যের প্রতিবাদে শান্তিপূর্ণ সমাবেশ ও মিছিলের আয়োজন করা হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু, সাধারণ সম্পাদক আলী হায়দার, স্বেচ্ছাসেবক লীগ নেতা নেকবর হোসেন নাহিদসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী।

পাথরঘাটা বিএনপি নেতাকর্মীদের মারধর, অফিস ভাঙচুর : বরগুনার পাথরঘাটায় বিএনপি নেতাকর্মীদের মারধর করে অফিস ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। বেলা ১১টার দিকে পাথরঘাটা থানাসংলগ্ন বিএনপি অফিসের সামনে পুলিশের উপস্থিতিতেই ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা এ ঘটনা ঘটায়। পাথরঘাটা পৌর বিএনপির আহ্বায়ক হারুন অর রশিদ এ অভিযোগ করেন। আহতদের পাথরঘাটা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাথরঘাটা থানার ওসি ঘটনার সত্যতা নিশ্চিত করেন। এ সময় প্রায় ৩০ নেতাকর্মী আহত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App