×

সারাদেশ

কালীগঞ্জ নির্বাচন অফিস যেন সেবার নামে প্রহসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৩৮ পিএম

কালীগঞ্জ নির্বাচন অফিস যেন সেবার নামে প্রহসন

ছবি: ভোরের কাগজ।

লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার নির্বাচন অফিসে সেবা নিতে আসা প্রবাসী ও সাধারণ মানুষের ভোগান্তি এখন চরম পর্যায়ে পৌঁছেছে। বিষয়টি নিয়ে ইতোমধ্যে উপজেলার মানুষদের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অনলাইন কপি সংগ্রহ করতে গেলে যেখানে ব্যাংক স্লিপ নিয়ে যাওয়ার কথা সেখানে নগদ টাকা ছাড়া কাজ হয়না বলে জানান ভুক্তভোগিরা। এতে ভোগান্তিতে এ উপজেলার হাজারও সেবাপ্রার্থী। ভোটার তালিকায় নাম ওঠানো, সংশোধন ও স্থান পরিবর্তনসহ সব কাজে সমস্যায় পড়তে হচ্ছে এ উপজেলার সুবিধাভোগী সব মানুষকে।

ভুক্তভোগী এক নারী জানান, আমার গুরুত্বপূর্ণ একটি কাজে নতুন ভোটার হওয়া খুবই জরুরি। কিন্তু গত দুইমাসে বারবার আসার পরও আমার কাজটি হয়নি। যতবারই এসেছি অফিস থেকে বলা হয়েছে, স্যার নেই, আজকে হবে না কালকে আসেন। এমন নানা অজুহাত দেখিয়ে হয়রানি করা হচ্ছে বলে তারা জানান।

অপর ভুক্তভোগী আবদুর রহমান জানান, আমি প্রবাসে যাবো। কাগজপত্র সব ঠিক করে গত দুই মাস আগে অফিসে দিয়েছি। কিন্তু তারপরও আমার কাজটি হচ্ছে না। এনআইডি সংশোধন ছাড়া পাসপোর্ট করতে পারছি না, বিদেশ যাবো কিভাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী জানান ,আমি একটি এন আই ডি’র অনলাইন কপি সংগ্রহ করতে গেলে নির্বাচন অফিসের সহকারী আমার কাছ থেকে নগদ অর্থ দাবি করেন। বেশি টাকা দিতে না চাইলে কাজ হবে না বলে সাফ জানিয়ে দেন তিনি। এভাবেই প্রতিনিয়ত বেশি টাকা দিয়ে সেবা নিতে হয় এ অফিস থেকে। ফলে ভোগান্তিসহ নানা জটিলতায় পরতে হচ্ছে প্রতিনিয়ত।

অফিসের দায়িত্বে থাকা ব্যক্তির গাফিলতির কারণে ভুল নাম ঠিকানা উল্লেখ করায় ভোগান্তির শিকার হচ্ছেন কেউ কেউ। এই ভোটার আইডি কার্ড ব্যবহার করতে গিয়ে জন্ম নিবন্ধনের সঙ্গে মিল না থাকায় নানা জটিলতার পরতে হচ্ছে তাদের।

এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবা রহমানের কাছে জানতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজী হননি।

জেলা নির্বাচন অফিসারের সঙ্গে আলোচনা হলে তিনি ভোরের কাগজের সাংবাদিককে বলেন, ভুক্তভোগীরা আমার কাছে লিখিত অফিযোগ করলে তদন্ত সাপেক্ষে যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App