×

আন্তর্জাতিক

অবৈধ অভিবাসীদের দ্রুত না ফেরালে বিধিনিষেধ দেবে ইইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:১১ পিএম

অবৈধ অভিবাসীদের দ্রুত না ফেরালে বিধিনিষেধ দেবে ইইউ

ছবি: সংগৃহীত

গত বছর অন্তত ৩ লাখ ৩০ হাজার মানুষ অনুপ্রবেশ করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে। ২৭ সদস্যের জোটের দেশগুলোতে অবৈধভাবে প্রবেশের এই হার ২০২১ সালের তুলনায় ৬৪ শতাংশ বেশি। আর ২০২২ সালে ইইউয়ের দেশগুলোতে আশ্রয়প্রার্থীর সংখ্যা ৯ লাখ ২৪ হাজার। ২০২১ সালের তুলনায় তা ৪৬ শতাংশ বেশি। এমন পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের দ্রুত ফেরাতে যে উৎস দেশগুলো সহযোগিতা করছে না, তাদের ওপর ভিসা-সংক্রান্ত বিধিনিষেধ আরোপে ইইউকে নির্দেশনা দিয়েছে ইউরোপীয় কাউন্সিল।

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় কাউন্সিলের বিশেষ বৈঠকে এই নির্দেশনার সিদ্ধান্ত হয়। বিশেষ বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অর্থনৈতিক পরিস্থিতি ও অবৈধ অভিবাসন ছিল মূল আলোচ্য বিষয়। অবৈধ অভিবাসনের বিষয়টি বৈঠকে বিশেষভাবে গুরুত্ব পায়।

গত বছরের জুনে প্রকাশিত ইইউয়ের আশ্রয়প্রার্থী-বিষয়ক বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে অন্তত ৬ লাখ ৪৮ হাজার ব্যক্তি ইউরোপের দেশগুলোয় আবেদন করেছেন। এই তালিকায় শীর্ষস্থানে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশও ছিল।

বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিলের বৈঠক শেষে প্রচারিত ঘোষণায় বলা হয়েছে, অবৈধ অভিবাসন ও প্রাণহানি রোধে ইইউয়ের প্রয়াস অব্যাহত থাকবে। পাশাপাশি ইউরোপের সীমান্তসহ জোটের সদস্যদেশগুলোর ওপর অবৈধ অভিবাসনের চাপ কমাতে হবে।

ঘোষণায় বলা হয়, মানব পাচারকারীদের প্রতিহতের পাশাপাশি অবৈধভাবে ইউরোপে প্রবেশ করা লোকদের নিজ দেশে ফেরত পাঠানো নিশ্চিতে ইইউয়ের প্রচেষ্টা জোরদার করা হবে। এই লক্ষ্যে যে দেশগুলো সহযোগিতা করবে না, তাদের ক্ষেত্রে ভিসা–সংক্রান্ত বিধিনিষেধ আরোপ করবে ইইউ। এ ছাড়া ব্যবসা-বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা সংকোচনের মতো কূটনৈতিক হাতিয়ার ইইউ ব্যবহার করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App