×

খেলা

মলম কাণ্ড: রবীন্দ্র জাদেজার শাস্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২২ পিএম

মলম কাণ্ড: রবীন্দ্র জাদেজার শাস্তি

রবীন্দ্র জাদেজা। ছবি: সংগৃহীত

নাগপুর টেস্টে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। তিনদিনেই অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে সিরিজ শুরু রোহিত শর্মাদের। অলরাউন্ড পারফরম্যান্সে দলটির জয়ের নায়ক রবীন্দ্র জাদেজা, হয়েছেন ম্যাচসেরাও। চোট কাটিয়ে ফেরার টেস্টে শুধু নায়ক নয়, বিতর্কেও জড়িয়েছেন এই অলরাউন্ডার। যার জন্য শাস্তিও পেতে হয়েছে তাকে।

ম্যাচ চলাকালীন হাতের আঙুলে মলম লাগাতে দেখা যায় জাদেজাকে। প্রথম ইনিংসে বল করার সময় এই ঘটনা ঘটে। সেই নিয়ে প্রশ্ন তুলে দেয় অস্ট্রেলিয়া সংবাদমাধ্যম। আইসিসির থেকে জানানো হয়েছে, ভারতের তারকা অলরাউন্ডার নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের সময় আইসিসি কোড অফ কন্ডাক্টের লেভেল ওয়ান লঙ্ঘন করেছেন। সে কারণে জাদেজার ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। খবর ইএসপিএনের।

ক্রিকেটের আইনে বলা হয়েছে, বলের অবস্থা যাতে প্রভাবিত না হয় তা নিশ্চিত করার জন্য বোলারকে তাদের হাতে যে কোনো ধরনের পদার্থ প্রয়োগ করার আগে আম্পায়ারের অনুমতি নিতে হবে। যেটা জাদেজা করেননি।

জাদেজার বিরুদ্ধে অভিযোগ, আইসিসি কোড অফ কন্ডাক্ট ফর প্লেয়ার ও প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের ধারা ২.২০ লঙ্ঘন করেছেন তিনি। জরিমানার পাশাপাশি জাদেজার ডিসিপ্লিনারি রেকর্ডে যোগ হয়েছে ১ ডিমেরিট পয়েন্টও। ২৪ মাসের মধ্যে এটি তার প্রথম অপরাধ হিসেবে রেকর্ডে নথিভুক্ত কার হয়েছে।

প্রথম ইনিংসে ৪৭ রান দিয়ে ৫ উইকেট। তারপর ব্যাট হাতে কঠিন সময়ে ৭০ রানের অনবদ্য ইনিংস। এরপর দ্বিতীয় ইনিংসে মার্নাস লাবুশানেসহ দুটি উইকেট তুলে নেয়া। নাগপুর টেস্টে ভারতের জয়ের পিছনে রবীন্দ্র জাদেজাই সবচেয়ে বড় ভূমিকা নিলেন। আর তাই জাদেজাকে দেয়া হল নাগপুর টেস্টে ম্যান অফ দি ম্যাচের পুরস্কার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App