×

আন্তর্জাতিক

ভূমিকম্পে পরিবার-পরিচয়হারা শতাধিক শিশু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৫৮ পিএম

ভূমিকম্পে পরিবার-পরিচয়হারা শতাধিক শিশু

ছবি: সংগৃহীত

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আদানা নগর হাসপাতাল। এখানে উপচে পড়া মানুষের ভিড়। হাসপাতালে চিকিৎসাধীন ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হওয়া শতাধিক জীবিত শিশু। এসব শিশু এতই ছোট যে এমনকি ভয়াবহ এ দুর্যোগে তারা কী হারিয়েছে তা বোঝার বয়সও হয়নি।

শক্তিশালী এই ভূ-কম্পনে ব্যাপক হতাহতের সঙ্গে হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব বিধ্বস্ত ভবনের মধ্যে রয়েছে বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রও। তবে এ ভূমিকম্প থেকে যেন কিছুটা বেঁচেই গেছে আদানা নগর হাসপাতাল। এ জন্য এটি ভূমিকম্প পরবর্তী উদ্ধারকৃতদের আশ্রয় কেন্দ্রে পরিণত হয়েছে।

তুর্কি শিশুদের আশ্রয়কেন্দ্রে পরিণত হওয়া আদানা নগর হাসপাতালের বর্তমান পরিস্থিতি নিয়ে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

হাসপাতালের আইসিইউতে একজন চিকিৎসক একটি শিশুকে ফিডারে করে দুধ খাওয়াচ্ছেন। এই শিশুর বাবা-মায়ের কোনো খোঁজ নেই। এর মতো আরও শতাধিক শিশু রয়েছে যাদের মা-বাবা ভূমিকম্পে হয় মারা গেছেন, নয় খুঁজে পাওয়া যাচ্ছে না। ভূমিকম্প শুধু তাদের বাড়িঘর বিধ্বস্ত করেনি, সঙ্গে সঙ্গে তাদের নাম-পরিচয়ও মুছে দিয়ে গেছে।

আইসিইউতে ভর্তি ওই মেয়েশিশুটিকে হাত নেড়ে দেখছিলেন ডা. নুরসাহ কেসকিন। তিনি একজন শিশু বিশেষজ্ঞ ও হাসপাতালটির উপপরিচালক। মেয়েটি যে বেডে শুয়ে আছে সেখানে একটি লেখাই আছে। আর সেটি হলো নাম-পরিচয় নেই (অজ্ঞাত)।

ভূমিকম্পে মেয়েটির বেশ কয়েকটি হাড় ভেঙে গেছে। এছাড়া, তার মুখও থেঁতলে গেছে। এরপরও সে তাদের দিকে ঘুরে মুচকি হেসেছে বলে জানিয়েছেন বিবিসির সাংবাদিক। হাসপাতালটি পরিদর্শন করে এসব তথ্য সংগ্রহ করেছেন এই সাংবাদিক।

ডা. কেসকিন বলেন, আমরা জানি তাকে কোথায় পাওয়া গেছে এবং এখানে কীভাবে নিয়ে আসা হয়েছে। আমরা তার ঠিকানা বের করার চেষ্টা করছি। এই চেষ্টা এখনো চলছে।

তুর্কি কর্মকর্তারা বলছেন, বর্তমানে তুরস্কে ২৬০ জনের বেশি আহত শিশু রয়েছে যাদের পরিচয় শনাক্ত করা যায়নি। এ সংখ্যা আরো বাড়তে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App