×

জাতীয়

বৃহৎ প্রকল্প বাস্তবায়নে জাতীয় নীতিমালার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩৫ পিএম

বৃহৎ প্রকল্প বাস্তবায়নে জাতীয় নীতিমালার দাবি

শনিবার ঢাকা রিপোর্টাস ইউনিটির (ডিআরইউ) নছরুল হামিদ মিলনায়তনে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (সিপিআরডি) উদ্যোগে এবং ডিয়াকোনিয়া ও রিয়েলিটি অব এইডের সহযোগিতায় ‘উন্নয়ন প্রকল্পে জনগণের অধিকার সুরক্ষা: প্রতিশ্রুতি এবং বাস্তবতা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (সিপিআরডি) নির্বাহী প্রধান মো. শামছুদ্দোহা। ছবি: ভোরের কাগজ

বৃহৎ প্রকল্প বাস্তবায়নে জাতীয় নীতিমালার দাবি

উন্নয়নশীল দেশ হিসেবে সীমিত সামর্থ্য নিয়ে বাংলাদেশ ‘ছোট বড়’ অনেক প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে, এটি সত্যি প্রশংসনীয়। তবে একটি প্রকল্প বাস্তবায়নের পর সেটি কাঙ্ক্ষিত সেবা দিবে কিনা সেটি নির্ভর করে প্রকল্পের পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন এবং প্রকল্প পরিচালনা ও রক্ষণাবেক্ষণ ধাপগুলোর যথোপযুক্ত ভাবে সম্পাদন হয়েছে কিনা তার ওপর। প্রকল্পের সব স্তরে প্রকল্প বাস্তবায়নাধীন এলাকার জনগোষ্ঠী, উপকারভোগী জনগোষ্ঠী ও বিভিন্ন অংশীজনদের যথোপযুক্ত অংশগ্রহণ ও পর্যবেক্ষণের সুযোগ না থাকলে প্রকল্পগুলো শেষ পর্যন্ত সফলতার মুখ দেখে না বলেই প্রতীয়মান হয়েছে বলে জানিয়েছেন সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (সিপিআরডি) নির্বাহী প্রধান মো. শামছুদ্দোহা।

তিনি বলেন, দূর্ভাগ্যবশত, ‘টেকসই পানি সরবরাহ প্রকল্প’ ও ‘ঢাকা-সিলেট মহাসড়ক বর্ধিতকরণ প্রকল্প’ বিশ্লেষণ করে প্রকল্পগুলোতে অংশীজনদের যথোপযুক্ত সম্পৃক্ততা পাওয়া যায়নি। প্রকল্পগুলোর পরিবেশগত ক্ষতি ও সেই ক্ষতি পুষিয়ে নেয়ার বিকল্প পদ্ধতি বিষয়েও মনোযোগ নজরে আসেনি। প্রকল্প বাস্তবায়ন এলাকাগুলোর ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর টেকসই জীবনযাপনের ব্যবস্থা করে দিতে না পারলে শহর এবং গ্রামের বৈষম্য বাড়তেই থাকবে যেটি মূলত জাতীয় উন্নয়ন নীতিমালার বিরোধী।

শনিবার (১১ ফেব্রুয়ারি) ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) নছরুল হামিদ মিলনায়তনে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (সিপিআরডি) উদ্যোগে এবং ডিয়াকোনিয়া ও রিয়েলিটি অব এইডের সহযোগিতায় ‘উন্নয়ন প্রকল্পে জনগণের অধিকার সুরক্ষা: প্রতিশ্রুতি এবং বাস্তবতা’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিপিআরডির নির্বাহী প্রধান মো. শামছুদ্দোহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, উন্নয়ন ধারা ট্রাস্টের নির্বাহী প্রধান আমিনুর রসূল বাবুল, সুন্দরবন ও উপকূল রক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, ইপসার পরিচালক মোহাম্মদ শাহজাহান। সভায় গবেষণা ফলাফল উপস্থাপন করেন সিপিআরডির রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার আল ইমরান। এছাড়া, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত থেকে মতপ্রকাশ করেন।

[caption id="attachment_406234" align="aligncenter" width="1600"] আলোচনা সভা শেষে ডিআরইউতে একবার ব্যবহারোপযোগী প্লাস্টিক বোতলকে নিরুৎসাহিত করার জন্য সিপিআরডির পক্ষ থেকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিকে (ডিআরইউ) একটি পানি পরিশোধক যন্ত্র হস্তান্তর করা হয়। ছবি: ভোরের কাগজ[/caption]

মিহির বিশ্বাস বলেন, সুষম উন্নয়ন নিশ্চিত করতে না পারলে সে উন্নয়ন দেশের সব মানুষের জন্য মঙ্গল বয়ে আনবেনা। আমরা নাগরিক সমাজের পক্ষ থেকে বরাবরই বন ও পরিবেশ ধ্বংস করে উন্নয়নের বিরোধিতা করেছি। বাংলাদেশের মতন জলবায়ু পরিবর্তনের নেতীবাচক ঝুঁকিতে থাকা একটি দেশকে উন্নয়ন প্রকল্পগুলো নিতে হবে অনেক ভেবেচিন্তে।

আমিনুর রসূল বাবুল বলেন, নদী ও জলাভূমি বাংলাদেশের প্রধান মেরুদণ্ড। সিপিআরডির গবেষণায় উঠে এসেছে ‘টেকসই পানি সরবরাহ প্রকল্প’ ও ‘ঢাকা-সিলেট মহাসড়ক বর্ধিতকরণ প্রকল্প’ দুটি প্রণয়নে নদী ও জলাভূমি রক্ষার বিষয়টি বিবেচনায় রাখা হয়নি। আমরা মনে করি এখনো সময় আছে তাতে প্রকল্প বাস্তবায়নের ফলে জলাশয়ের যে ক্ষতি হয়েছে সে ক্ষতি পুষিয়ে নিতে পদক্ষেপ নেয়া যায়।

নিখিল চন্দ্র ভদ্র বলেন, সিপিআরডিকে অনেক ধন্যবাদ যে, এমন একটি গবেষণা করেছেন। এই ধরেনের গবেষণার ফল আমাদের দেশের উন্নয়নকে সঠিক পথে পরিচালনা করতে পারবে।

তিনি আরো বলেন আমরা কখনোই এমন কোন উন্নয়ন চাইনা যে উন্নয়ন আমাদের ভবিষ্যতকে অন্ধকার করে দেবে। সিপিআরডিকে আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনাদের গবেষণাটিকে এই পর্যন্ত এসে থামিয়ে দিলে চলবে না, আপনাদেরকে অবশ্যই এই ফলাফলগুলোকে নীতিনির্ধারণী পর্যায়ে নিয়ে যেতে হবে।

মোহাম্মদ শাহজাহান বলেন, আমরা নাগরিক সমাজ উন্নয়নের বিরোধী নই। আমরা চাই উন্নয়ন কাজ অব্যাহত থাকুক কিন্তু সেই উন্নয়ন যেন আমাদের ভবিষ্যতকে নষ্ট করে না দেয়। সময়োপযোগী একটি গবেষণা পরিচালনা করার জন্য সিপিআরডিকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

আলোচনা সভা শেষে ডিআরইউতে একবার ব্যবহারোপযোগী প্লাস্টিক বোতলকে নিরুৎসাহিত করার জন্য সিপিআরডির পক্ষ থেকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিকে একটি পানি পরিশোধক যন্ত্র হস্তান্তর করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App