×

খেলা

ফিফার তালিকার সেরা তিনে যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৮ এএম

ফিফার তালিকার সেরা তিনে যারা

ছবি: সংগৃহীত

লিওনেল মেসি ও তার দল, দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে ঘুচিয়েছেন দেশের ৩৬ বছরের বিশ্বকাপের শিরোপা খরা। দ্বিতীয়বারের মতো মেসি হয়েছেন বিশ্বকাপের সেরা ফুটবলার। কাজেই এবার যে কোনো পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা আর্জেন্টাইন অধিনায়কের নাম থাকা স্বাভাবিক।

ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকার সেরা তিনে আছেন তিনি। মেসির সঙ্গে লড়াইয়ে আছেন কাতার বিশ্বকাপের ফাইনালে তুমুল লড়াই করা কিলিয়ান এমবাপ্পে। দুজনের সঙ্গে লড়াইয়ে আছেন করিম বেনজেমা। ইনজুরির কারণে বিশ্বকাপে না খেলতে পারলেও গত মৌসুমে রিয়াল মাদ্রিদের জার্সিতে অসাধারণ কাটিয়েছেন ফরাসি স্ট্রাইকার।

সেরা গোলকিপারের সংক্ষিপ্ত তালিকার সেরা তিনে আছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ। তার সঙ্গে লড়াইয়ে আছেন কাতার বিশ্বকাপে দুর্দান্ত খেলা মরক্কোর ইয়াসিন বুনু এবং গত মৌসুমে রিয়ালের হয়ে অসাধারণ খেলা বেলজিয়ামের গোলকিপার থিবো কোর্তোয়া।

তবে বছরের সেরা গোলের তালিকায় নেই কোনো আর্জেন্টাইন। বর্ষসেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ডের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। এই তালিকায় আছেন কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া ব্রাজিলের রিচার্লিসন। গ্রুপ পর্বে সার্বিয়ার বিপক্ষে বাইসাইকেল কিকের গোলটি ব্রাজিলিয়ান তারকাকে জায়গা করে দিয়েছে সংক্ষিপ্ত তালিকার সেরা তিনে। এ ছাড়া এই তালিকায় আরও আছেন পোল্যান্ডের এক পায়ের ফুটবলার মার্সিন ওলেস্কি ও ফ্রান্সের দিমিত্রি পায়েত।

বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। সেরা তিনে আছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লিওনেল স্কালোনি। তার সঙ্গে লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলত্তি এবং ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা।

এক নজরে ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকা

বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি (আর্জেন্টিনা)

কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স)

করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ)

বর্ষসেরা গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ (আর্জেন্টিনা)

ইয়াসিন বুনু (মরক্কো)

থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ)

বর্ষসেরা গোল রিচার্লিসন (ব্রাজিল)

মার্সিন ওলেস্কি (পোল্যান্ড)

দিমিত্রি পায়েত (ফ্রান্স)

বর্ষসেরা কোচ লিওনেল স্কালনি (আর্জেন্টিনা)

কার্লো আনচেলত্তি (রিয়াল মাদ্রিদ)

পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি)

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App