×

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় ৮ ঘণ্টা বিদ্যুৎহীন, ‘রাষ্ট্রীয় বিপর্যয়’ ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৪৮ পিএম

দক্ষিণ আফ্রিকায় ৮ ঘণ্টা বিদ্যুৎহীন, ‘রাষ্ট্রীয় বিপর্যয়’ ঘোষণা

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় কোনো কোনো এলাকা প্রতিদিন ৮ ঘণ্টার বেশি সময় ধরে বিদ্যুৎহীন থাকছে। এ পরিস্থিতিকে ‘রাষ্ট্রীয় বিপর্যয়’ হিসেবে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। গত বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দেশটির পার্লামেন্টে তাঁর সপ্তম ‘স্টেট অব দ্য নেশন’ ভাষণে এ ঘোষণা দেন। এবার নিয়ে তৃতীয়বারের মতো ‘রাষ্ট্রীয় বিপর্যয়’ ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা সরকার।

এর আগে ২০০২ সালে দক্ষিণ আফ্রিকায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন পাস হয়েছিল। ওই আইনে বলা রয়েছে, দেশে প্রচলিত আইনের আওতায় থেকে কোনো দুর্যোগ কিংবা বিপর্যয় মোকাবিলা করা সম্ভব না হলে প্রেসিডেন্ট রাষ্ট্রীয় বিপর্যয় ঘোষণা করতে পারেন। এ আইনের আওতায় বিদ্যুৎ- সংকটের টেকসই মোকাবিলায় ‘রাষ্ট্রীয় বিপর্যয়’ ঘোষণা দেন রামাফোসা।

এ ঘোষণার আওতায় রামাফোসা দেশটির খাদ্য উৎপাদন, সংরক্ষণ ও খুচরা সরবরাহ শৃঙ্খল ব্যবস্থায় জরুরি বিদ্যুৎ সরবরাহের জন্য দ্রুততম সময়ের মধ্যে জেনারেটর ও সৌর প্যানেল পেতে উদ্যোগ নিয়েছেন। এ ছাড়া হাসপাতাল ও পানি শোধনাগারের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামোকে লোডশেডিং থেকে সুরক্ষা দিতে চান তিনি। যদিও চরম সংকটময় পরিস্থিতিতে এসব জরুরি স্থাপনায় বিদ্যুৎ কোথা থেকে সরবরাহ করা হবে, সেটা নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App