×

আন্তর্জাতিক

ভারতে প্রথমবারের মতো হদিস মিলল লিথিয়ামের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:২৬ পিএম

ভারতে প্রথমবারের মতো হদিস মিলল লিথিয়ামের

ছবি: সংগৃহীত

ভারতে প্রথমবারের মতো লিথিয়ামের হদিস পাওয়া গেছে। জম্মু-কাশ্মিরের রিয়াসি জেলায় ৫৯ লাখ টন লিথিয়ামের সন্ধান মিলেছে। এছাড়া, পাঁচটি সোনার খনির সন্ধান পাওয়ার বিষয়টি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে ভারতের ভূতাত্ত্বিক জরিপ। খবর আনন্দবাজার পত্রিকার।

বর্তমানে বৈদ্যুতিক গাড়ি ও মোবাইল ফোনের মতো বৈদ্যুতিক যন্ত্রের চাহিদা ক্রমেই বাড়ছে। বৈদ্যুতিক গাড়ি কিংবা মোবাইল ফোনে ব্যবহৃত ব্যাটারির অন্যতম মূল উপাদান লিথিয়াম অনেকটাই দামি। কারণ তা আমদানি করতে হয়। তবে ভারতে লিথিয়ামের সন্ধান পাওয়ার ফলে এবার তাদের ব্যাটারিশিল্পে নতুন দিগন্ত খুলতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রযুক্তি ক্ষেত্রে উন্নতির জন্য গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহের ওপর জোর দেয়ার কথা বলেছিল কেন্দ্রীয় খনি মন্ত্রণালয়। লিথিয়ামসহ বিভিন্ন খনিজ অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা থেকে আনার জন্য সক্রিয় পদক্ষেপ নিয়েছিল সরকার। লিথিয়ামের জন্য এতদিন অন্য দেশের ওপর নির্ভরশীল ছিল ভারত। এবার দেশেই এই খনিজের সন্ধান পাওয়ার ফলে সেই নির্ভরতা কিছুটা কাটবে বলেই আশা করছেন তারা।

ভারতের কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন হওয়ার পর থেকেই দেশকে ‘আত্মনির্ভর’ করার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লিথিয়ামের সন্ধান ‘আত্মনির্ভর ভারতের’ উদ্যোগকে এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন কেন্দ্রীয় খনি সচিব বিবেক ভরদ্বাজ। বলেছেন, ‘আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে এই ধরনের গুরুত্বপূর্ণ খনিজ খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়।’

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, লিথিয়ামের পাশাপাশি পাঁচটি সোনার খনির হদিস পাওয়া গেছে। জম্মু-কাশ্মীরের পাশাপাশি ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, রাজস্থান, তামিলনাড়ু, তেলঙ্গানাতেও খনিজ পদার্থ পাওয়া গেছে। যার মধ্যে আছে পটাশ, মলিবডেনামের মতো খনিজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App