×

খেলা

জাদেজার দাপটে দিশেহারা অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪২ পিএম

জাদেজার দাপটে দিশেহারা অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার বিপক্ষে বল হাতে ৫ উইকেট নেয়ার পর শুক্রবার ব্যাট হাতে ১৭০ বলে অপরাজিত ৬৬ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান রবীন্দ্র জাদেজা। ছবি: ইন্টারনেট

জাদেজার দাপটে দিশেহারা অস্ট্রেলিয়া

২১২ বলে ১২০ রান করে আউট হন রোহিত শর্মা

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টে শুক্রবার দ্বিতীয় দিন শেষে ১৪৪ রানে এগিয়ে আছে ভারত। অধিনায়ক রোহিত শর্মার সেঞ্চুরির পর রবীদ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের হাফসেঞ্চুরির সুবাদে ৩২১ রানে ৭ উইকেট হারিয়ে দিন শেষ করেছে স্বাগতিকরা।

শুক্রবার ৭৭ রানে ১ উইকেট নিয়ে দিন শুরু করে ভারত। রোহিতের সঙ্গে ক্রিজে থাকা আশ্বিন ৬২ বলে ২৩ রানে সাজঘরে ফিরলেও আগের দিনে হাফসেঞ্চুরি করা ভারতের অধিনায়ক তুলে নেন টেস্টে নিজের নবম শতক। আশি^ন ফেরার পর ক্রিজে আসেন চেতাশ্বর পূজারা। তবে তিনি রোহিতের সঙ্গে ইনিংস লম্বা করতে পারেননি। ১৪ বলে ৭ রান করে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। পূজারা ব্যর্থ হলে তারকা ব্যাটার বিরাট কোহলির দিকে তাকিয়ে ছিল ভারত। তবে কোহলিও হতাশ করেন। ২৬ বলে মাত্র ১২ রান করে অ্যালেক্স ক্যারির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। অভিষেক ম্যাচে খেলতে নামা সূর্যকুমার যাদব ফিরে যান মাত্র ৮ রান করে। ভাবা হচ্ছিল অস্ট্রেলিয়ার মতোই দ্বিতীয় দিনে গুটিয়ে যাবে ভারত। তবে রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বাধেন অধিনায়ক রোহিত। হাফসেঞ্চুরিকে পরিণত করেন সেঞ্চুরিতে। রোহিত ২১২ বলে ১২০ রান করে আউট হন। এরপর ক্রিজে নেমে উইকেটরক্ষক ব্যাটার শ্রীকর ভরত ৮ রান করে আউট হলে ২৪০ রানে ৭ উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা।

[caption id="attachment_406045" align="aligncenter" width="1280"] ২১২ বলে ১২০ রান করে আউট হন রোহিত শর্মা[/caption]

সেই চাপ সামলে নিয়ে ব্যাটিং শুরু করেন দুই বোলিং অলরাউন্ডার জাদেজা ও অক্ষর প্যাটেল। দুজনে সমানতালে রান তুলতে থাকেন। তারা দুজন মিলে গড়েন ৮১ রানের জুটি। তাদের এই জুটিতে ৭ উইকেট হারানোর পর আর কোনো উইকেট হারায়নি ভারত। দিনশেষে জাদেজা অপরাজিত আছেন ১৭০ বলে ৬৬ রান নিয়ে। আর অক্ষর অপরাজিত আছেন ১০২ বলে ৫২ রান নিয়ে। ১৪৪ রানে এগিয়ে থেকে শনিবার সকাল ১০টায় তৃতীয় দিন শুরু করবে ভারত। অস্ট্রেলিয়ার হয়ে অভিষিক্ত টড মারফি একাই নেন ৫ উইকেট। একটি করে উইকেটের দেখা পেয়েছেন প্যাট কামিন্স এবং নাথান লায়ন।

প্রথমদিনের শেষে ৫ উইকেট নেয়া জাদেজা দ্বিতীয় দিনে ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। এর আগে প্রথমদিনে জাদেজা ঘূর্ণিতে ১৭৭ রানে প্রথম ইনিংস শেষ করে অস্ট্রেলিয়া। ভারত প্রথম দিন শেষ করে ১ উইকেট হারিয়ে ৭৭ রান করে। তবে প্রথম দিনে ৫ উইকেট নেয়া জাদেজাকে নিয়ে শুরু হয় বিতর্ক। দিনশেষে একটি ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে দেখা যায় সতীর্থ মোহাম্মদ সিরাজের হাত থেকে কিছু একটা নিয়ে আঙুলে লাগাচ্ছেন জাদেজা। এরপর ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার মাইকেল ভন টুইট করে লিখেন, ‘বোলিং ফিঙারে কী লাগাচ্ছে জাদেজা? এরকম তো আগে দেখিনি।’ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক টিম পেইনও লিখেন, ‘ভাববার বিষয়।’ তবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট এই ম্যাচে আইসিসি ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটকে জানান, সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটিতে রবীন্দ্র জাদেজা হাতের আঙুলে ব্যথা কমার ক্রিম লাগাচ্ছেন। জাদেজাকে বলের উপর কিছু ঘষতে দেখা যায়নি। অস্ট্রেলিয়ার পক্ষ থেকে কোনো অভিযোগ দায়ের করা হয়নি। তবে আইসিসি নিয়ম অনুযায়ী কোনো রকম অভিযোগ দায়ের করা ছাড়াই ম্যাচ রেফারির মনে হলে তিনি স্বাধীনভাবে তদন্ত করতে পারেন।

ম্যাচে সেঞ্চুরি করা রোহিত চতুর্থ অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটে সেঞ্চুরি করার কীর্তি গড়েন। এর আগে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করার নজির রয়েছে পাকিস্তানের বাবর আজম, শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান ও দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিসের। তিন ফরম্যাট মিলিয়ে রোহিতের এটি ৪৩তম আন্তর্জাতিক সেঞ্চুরি আন্তর্জাতিক ক্রিকেটে ৪২টি সেঞ্চুরি করা স্টিভ স্মিথ, ক্রিস গেইল ও সানৎ জয়সুরিয়াকে পেছনে ফেলেছেন তিনি। তালিকায় রোহিতের ঠিক সামনে রয়েছেন জো রুট। এই ম্যাচ শুরুর পর থেকেই স্পিন পিচ নিয়ে গণমাধ্যমে সরব ছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড ও ক্রিকেটাররা। তাদের অভিযোগ ছিল স্পিনাররা যাতে বেশি সুবিধা পান সেজন্য পিচ শুকনো রাখা হচ্ছে। ম্যাচেও দেখা গেছে স্পিনারদের আধিপত্য। অস্ট্রেলিয়া ২০০ পেরুতে না পারলেও ৩০০ পেরিয়ে গেছে ভারত। প্রথম ইনিংসে অ্যালেক্স ক্যারিকে ফেরানোর সঙ্গে সঙ্গেই নজির গড়ে ফেলেন অশি^ন। ৮৯তম টেস্টে ৪৫০ উইকেট নেন তিনি। টপকে যান অনিল কুম্বলেকে। তিনি ৯৩তম ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। সবার আগে রয়েছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। তিনি ৮০তম ম্যাচে ৪৫০ উইকেট পেয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App