×

পুরনো খবর

চট্টগ্রামের ফৌজদারহাটে বর্ণিল ফুলের পার্কে দর্শনার্থীদের ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৬ পিএম

চট্টগ্রামের ফৌজদারহাটে বর্ণিল ফুলের পার্কে দর্শনার্থীদের ভিড়

ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামের ফৌজদারহাট পোর্ট লিংক রোডে মনোরম পরিবেশে শুরু হয়েছে নানা রঙের ফুলের মেলা।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধনের আগেই আশপাশের তো বটেই নগরীর বিভিন্ন প্রান্ত থেকে নানা শ্রেণি পেশার মানুষ এই মনোরম ফুলের মেলা বা ফুলের পার্ক দেখার জন্য ভিড় জমিয়েছেন। চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে এই বর্ণিল ফুলের পার্ক করা হয়েছে। সন্ধ্যায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

চট্টগ্রামে ফৌজদারহাটে সাগর তীরে অবৈধ দখলে থাকা ১৯৪ একর ভূমি উদ্ধার করে সেখানে একটি দৃষ্টিনন্দন ‘ফুলের বাগান’ করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। সেখানেই আটদিনের ফুল উৎসবের আয়োজন করা হয়েছে, যার উদ্বোধন করা হলো গতকাল। উৎসবে প্রদর্শনের জন্য লাগানো হয়েছে হাজারো দেশি-বিদেশি ফুলের চারা। এই মেলা উদ্বোধনে এসে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, পরিবেশের উন্নয়ন ঘটিয়ে আমরা এমন একটি দেশ গড়তে চাই, যে দেশ পৃথিবীকে পথ দেখাবে। মানবিকতাই পথ দেখাবে, সামাজিক রাষ্ট্র গঠন করে, রাষ্ট্র সমস্ত দুর্গত পীড়িত মানুষের দায়িত্ব নেবে। তেমন একটি রাষ্ট্র আমরা গঠন করতে চাই। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন এঁকেই প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দিবানিশি কাজ করে চলেছেন।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. আমিনুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহাবুবুল আলম, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফ্ফর আহমদ, সীতাকুণ্ডের ইউএনও মো. শাহাদাত হোসেন।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, একটি শহরকে নান্দনিক করতে হলে প্রকৃতির সঙ্গে সমন্বয় করতে হয়। প্রকৃতির সঙ্গে যদি উন্নয়নের সমন্বয় ঘটানো না হয় তাহলে নান্দনিকতা থাকে না, ইট-পাথর কংক্রিটে পরিণত হয় শহর। চট্টগ্রামকে এখনো নান্দনিক রাখার সুযোগ রয়েছে। পুষ্পমেলার আয়োজনের জন্য জেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, সমুদ্রের পাড়ে এরকম নয়নাভিরাম একটা জায়গায় বিস্তৃত জলাশয় আছে, চারপাশে গাছপালা। এখানে স্বাভাবিকভাবে অনেক পর্যটক আসেন, পর্যটকদের জন্য এটি একটা বাড়তি পাওনা। চট্টগ্রাম শহরের জন্যও একটা বাড়তি পাওনা। আমি আশা করব এই জায়গাটাতে প্রতি বছর তিন মাসব্যাপী পুষ্পমেলা হবে। এই মেলা শুধু চট্টগ্রাম নয় সারাদেশের মানুষের আকর্ষণ হবে। প্রয়োজনে এখানকার জলাধারে ভাসমান ফুলের বেড করা যায়।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ রাজপথের দল। আমাদের কর্মীরা রাজপথ থেকে গড়ে উঠা কর্মী। কারো সঙ্গে পালটা কর্মসূচি আমরা দিচ্ছি না, আমরা আমাদের স্বাভাবিক কর্মসূচি দিচ্ছি। আমাদের এই স্বাভাবিক কর্মসূচি আগামী নির্বাচন পর্যন্ত অব্যাহত থাকবে। সরকারে থাকি কিংবা না থাকি, যখন ছিলাম না তখনো রাজপথে ছিলাম। এখন সরকারে আছি, ভবিষ্যতে থাকলে তখনো রাজপথে থাকব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App